আসুন গানে গানে বৃষ্টিতে ভিজিঃ সেরা কিছু বৃষ্টির গান

বৃষ্টি নিয়ে কত কাব্য কত প্রেম। বৃষ্টি মানেই অসুন্দরকে ধুয়ে মুছে সেখানে নতুন প্রাণের আবেশ। আষাঢ় চলে গেছে। শ্রাবনও শেষের পথে। ছন্দময় বৃষ্টি কিন্তু এখনো তার যাত্রা শেষ করেনি। হুটহাট ভিজিয়ে দিয়ে যাচ্ছে যখন তখন।

আপনি বাসায় থাকুন কিংবা কর্মস্থলে বৃষ্টির হাতছানি উপেক্ষা করবে শক্তি কার! নিশ্চয়ই ভেতরে জেগে ওঠে বৃষ্টিভেজার আকুতি। কিন্তু সেটা কি আর সম্ভব হয়! তার চেয়ে আসুন শুনতে থাকি সেরা কিছু বৃষ্টির গান। গানে গানেই ভিজে যাক মন!
১. আজ এই বৃষ্টির কান্না শুনে, মনে পড়লো তোমায়/ অশ্রু ভরা দুটি চোখ/ তুমি ব্যথার কাজল মেখে লুকিয়ে ছিলে ঐ মুখ/ বেদনাকে সাথি করে পাখনা মেলে দিয়েছো তুমি/ কতদুরে যাবে বল, তোমার পথের সাথি হব আমি। শিল্পী নিয়াজ মোহাম্মদ চৌধুরী।

২.ঝুম ঝুম ঝুম বৃষ্টি, কি অনাসৃষ্টি, ভিজে হাওয়া লাগে প্রাণে/  আনচান এ অন্তর, ঝড় ঝড় ঝড় ঝড় ঝড়ে প্লাবনে/ লজ্জা ভুলে চাই তোমায় আরো কাছে/ সরে এসো এসো না কেউ দেখে ফেলে পাছে/ যে কথা হয়নি বলা আজ বলি কানে কানে/ আনচান এ অন্তর ঝড় ঝড় ঝড় ঝড় ঝড়ে প্লাবনে।
জাগো চলচ্চিত্রে এই গানটি গেয়েছেন কুমার বিশ্বজিৎ ও কণা।

৩.আমি বৃষ্টির কাছ থেকে কাঁদতে শিখেছি/ আমায় আর কান্নার ভয় দেখিয়ে কোনো লাভ নেই/  আমি অগ্নিগিরির কাছ থেকে জ্বলতে শিখেছি/ আমায় আর জ্বালানোর ভয় দেখিয়ে কোনো লাভ নেই।  গীতিকার গাজী আব্দুর রাজ্জাক, সুরকার দেবু ভট্টাচার্য। শিল্পী সুবীর নন্দী।

৪. ও নাই রে নাই আজ কোন বর্ষা/ আকাশটা বজ্র বিজুলি ঝলসা/ ঝড়ো হাওয়া আর বৃষ্টির জলসা/ ওকি আজ আসবে এত বর্ষা/ - শিল্পী আবিদা সুলতানা।

৫.বাদলা দিনে মনে পড়ে ছেলে বেলার গান/ বৃষ্টি পড়ে টাপুর টুপুর নদে এলো বান/ যদি ডেকে বলি, এসো হাত ধরো, চল ভিজি আজ বৃষ্টিতে/ এসো গান করি মেঘ মল্লারে, করুনা ধারা দৃষ্টিতে/ আসবেনা তুমি জানি জানি জানি/ অকারণে তবু কেন কাছে ডাকি, কেন মরে যাই তৃষ্ণাতে। শিল্পী হাবিব ও কণা।

৬.যদি মন কাঁদে তুমি চলে এসো, চলে এসো এক বর্ষায়/ এসো ঝরঝর বৃষ্টিতে, জলভরা দৃষ্টিতে, এসো কমল শ্যামল ছায়া/ চলে এসো তুমি চলে এসো এক বর্ষায়, যদি মন কাঁদে।  গীতিকার হুমায়ূন আহমেদ, সুরকার এস.এম টুটুল এবং শিল্পী মেহের আফরোজ শাওন।

৭. মেঘের গায়ে নুপুর পায়ে নাচে বর্ষা/ বৃষ্টি কি তার ছন্দ জেনেছে/ শ্রাবণ কি তার মন্ত্র বলেছে/ দুহাত তুলে কোমল সুরে ডাকে কুয়াশায়, ভিজে বর্ষায়। ফুয়াদ ফিচারিং কনা।

৮. আকাশ এত মেঘলা যেও নাকো একলা/ এখনি নামবে অন্ধকার/ ঝড়ের জল তরঙ্গে নাচবে নদী রঙ্গে/ ভয় আছে পথ হারাবার/ গল্প করার এইতো দিন, মেঘ কালো হোক মন রঙিন/ সময় দিয়ে হৃদয়টাকে বাধবো নাকো আর। শিল্পী সতীনাথ মুখোপাধ্যায়।

৯. এই বৃষ্টি ভেজা রাতে চলে যেও না/ বৃষ্টির ছন্দে বকুলের গন্ধে/ আমায় তুমি ছেড়ে যেও না/ কতদিন পরে কাছে এলে/ ওগো এখনি কেন যাবে চলে/ এ হৃদয় জুড়ে পিয়াসা/ ভেঙ্গে দিওনা আমার এ আশা/ ভালো যদি আমায় নাই বাসো একটু করো করুণা। শিল্পী রুনা লায়লা।

১০. দে রে না না/ মেঘ ঝড়ানা/ দিন তা না না/ ভিজতে চাই/ ক্লান্ত মন শুকনো জীবন/ দে ভিজিয়ে দে আবারো/ মেঘলা দিন বৃষ্টি হীন আর ভাল্লাগে না।  শিল্পী তিশমা।

১১. বরষার প্রথম দিনে ঘন কালো মেঘ দেখে/ আনন্দে যদি কাঁপে তোমার হৃদয়/ সেদিন তাহার সাথে করো পরিচয়/ কাছে কাছে থেকেও যে কভু কাছে নয়/ জীবনের সব ভুল যদি ফুল হয়ে যায়/ যদি কোনোদিন আসে জোসনার অ্যাঁচলে ঢাকা মধুর সময়/ তখন কাছে এসো তাহাকে ভালোবেসো/ সেদিন তাহার সাথে করো পরিচয়। গীতিকার হুমায়ূন আহমেদ, শিল্পী সাবিনা ইয়াসমিন, ছবি- দুই দুয়ারী।

১২. বৃষ্টি পড়ে টাপুর টুপুর পায়ে দিয়ে সোনার নুপুর, অাঁকা বাঁকা মেঠো পথে কোন রুপসী হেঁটে যায়। আলতা রাঙা গায়ের বরণ দীঘল কালো চুল/ লাজুক লাজুক মুখ যেন তার ফোটা পদ্ম ফুল/ বুকের ভেতর ভালোবাসার ভরা নদী উছলায়। শিল্পী সুবীর নন্দী।

১৩. বৃষ্টি দেখে অনেক কেঁদেছি/ করেছি কতই আর্তনাদ/ দুচোখের জলে ভাসাবো বলে/ তোমাকে আজ কাঁদাবো বলে/ মেঘের ডানায় পাঠিয়ে দিলাম আমি হাজার বর্ষা রাত। শিল্পী পার্থ।

No comments

Powered by Blogger.