পুতিনকে অবমাননা, তিন গায়িকার কারাদণ্ড দাবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবমাননার অভিযোগে পুসি রায়ট নামের একটি গানের দলের তিন গায়িকার তিন বছর কারাদণ্ড দাবি করা হয়েছে। দেশটির সরকারি কৌঁসুলিরা গত সোমবার মস্কোর একটি আদালতে এ দাবি জানান।


পুসি রায়টের ওই তিন গায়িকা হলেন—নাদেঝাদা তোলোকোনিকোভা, ইয়েকাতেরিনা সামুতসেভিচ ও মারিয়া আলিওখিনা। রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে গত ২১ ফেব্রুয়ারি ওই তিন গায়িকা মস্কোর একটি গির্জায় প্রবেশ করে গান পরিবেশন করেন। সমবেত ওই গানে পুতিনের প্রতি অবমাননাকর ও ‘অশ্লীল’ ইঙ্গিত ছিল বলে অভিযোগ উঠেছে। গানটির মধ্য দিয়ে সংশ্লিষ্ট গায়িকারা কট্টর খ্রিষ্টান বিশ্বের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন’ বলে একজন কৌঁসুলি মন্তব্য করেন।
সরকারি আইনজীবী আলেক্সান্দর নিকিফোরভ আদালতকে বলেন, সংশ্লিষ্ট গায়িকাদের সংশোধনের সুযোগ দেওয়ার একমাত্র পথ হচ্ছে তাঁদের সমাজচ্যুতি। তাঁদের কাজে ধর্মীয় ঘৃণা ও শত্রুতার প্রকাশ স্পষ্ট। গির্জার ভেতরে এ ধরনের গান পরিবেশন ঈশ্বরের প্রতিও অবমাননাপূর্ণ।
বিতর্কিত ওই মামলাটির শুনানি দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে। এ মামলায় অভিযুক্ত তিন গায়িকার সর্বোচ্চ সাত বছর পর্যন্ত সাজা হতে পারে।
পুসি রায়টের তিন গায়িকার প্রতি ক্ষমাশীল হওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন পপতারকা ম্যাডোনা। এতে রাশিয়ার রক্ষণশীল সংগঠনগুলো ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বিক্ষোভ করেছে। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.