বেসরকারি শিক্ষকদের বোনাস

বৈষম্য ও বঞ্চনার অবসান হোক বাংলাদেশে চাকরিজীবীরা ধর্মীয় উৎসবের সময় উৎসবভাতা বা বোনাস পেয়ে থাকেন। প্রতিবছর ঈদের সময় এই বোনাসের দিকে তাকিয়ে থাকেন অনেকেই। এই বোনাসের ওপর নির্ভর করে অনেক পরিবারের উৎসব উদ্‌যাপন। কিন্তু এই উৎসব উদ্‌যাপনের যে ক্ষেত্রটি তৈরি হয় উৎসব বোনাসের মাধ্যমে,


সেখানে বঞ্চিত হয়ে আসছেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা। দেশের এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা এ বঞ্চনার শিকার। অথচ বঞ্চিত হয়েও মানুষ গড়ার কারিগর শিক্ষকরা তাঁদের ব্রত থেকে বিচ্যুত হননি।
পত্রিকান্তরে প্রকাশিত খবরে বলা হয়েছে, ভাতা হিসেবে মূল বেতনের সমপরিমাণ অর্থ দেওয়া হলেও দেশের এমপিওভুক্ত সাড়ে পাঁচ লাখ শিক্ষক-কর্মচারী তা পান না। ২০০৫ সালে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের উৎসবভাতা দেওয়ার নিয়ম চালু হওয়ার পর থেকে মূল বেতনের মাত্র ২৫ শতাংশ অর্থ শিক্ষকদের দেওয়া হয়। আর কর্মচারীরা পান মূল বেতনের ৫০ শতাংশ অর্থ। প্রকাশিত খবরে বলা হয়েছে, এক হাজার ২০০ থেকে শুরু করে সর্বোচ্চ আট হাজার টাকা পর্যন্ত উৎসবভাতা পান শিক্ষকরা। বর্তমানে একটি হাই স্কুলের একজন সহকারী শিক্ষকের বেতন স্কেল ছয় হাজার ৪০০ টাকা থেকে শুরু। উৎসবভাতা প্রদানের প্রচলিত বিধান অনুযায়ী তিনি এতে মাত্র এক হাজার ৬০০ টাকা পাবেন। একজন সিনিয়র শিক্ষক পাবেন দুই হাজার ৬০০ বা দুই হাজার ৭০০ টাকা। বেসরকারি কলেজের একজন প্রভাষকের বেতন স্কেল আট হাজার টাকা থেকে শুরু। তিনি বোনাস পাবেন মাত্র দুই হাজার টাকা। প্রচলিত বিধান অনুযায়ী বোনাসে উৎসব উদ্‌যাপন করতে গিয়ে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সঙ্গে তাল মেলাতে হিমশিম খেতে হয় শিক্ষকদের।
বেসরকারি শিক্ষকদের বঞ্চনা কেবল উৎসবভাতার লজ্জাকর ও অযৌক্তিক পরিমাণ ও বৈষম্যেই শেষ নয়। বেসরকারি শিক্ষকরা ২৮ বছর ধরে ১০০ টাকা বাড়িভাড়া, ১৮ বছর ধরে ১৫০ টাকা মেডিক্যাল ভাতা পেয়ে আসছেন। পুরো চাকরিজীবনে তাঁরা একবার মাত্র একটি ইনক্রিমেন্ট পান। ১৯৮৪ সালের ২৮ জানুয়ারি বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশন আয়োজিত জাতীয় মহাসম্মেলনে তৎকালীন রাষ্ট্রপতি এইচ এম এরশাদ বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের বাড়িভাড়া ১০০ টাকা করে দেওয়ার ঘোষণা দেন। ১৯৮৪ সালের ১ জানুয়ারি থেকে তা কার্যকর হয়। সেই থেকে এ পর্যন্ত ১০০ টাকা বাড়িভাড়া পেয়ে আসছেন বেসরকারি শিক্ষকরা। অথচ সবাই জানেন, বর্তমান পরিস্থিতিতে কোনো বস্তি কিংবা প্রত্যন্ত গ্রামেও ১০০ টাকায় বাড়িভাড়া পাওয়া সম্ভব নয়।
শিক্ষকরা মানুষ গড়ার কারিগর। এমনিতেই বেসরকারি শিক্ষকরা নানা বৈষম্যের শিকার। উৎসবভাতা প্রদানের ক্ষেত্রে বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনা করা উচিত। পাশাপাশি অন্যান্য ভাতা প্রদানের ক্ষেত্রেও বর্তমান বাজার পরিস্থিতি ও অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে তা ধার্য করা উচিত। আমরা আশা করব, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি ভেবে দেখবে।

No comments

Powered by Blogger.