ম্যান্ডেলাকে হত্যার পরিকল্পনা-বোরেমাখের হোতা রাষ্ট্রদ্রোহে দোষী সাব্যস্ত

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলাকে হত্যা ও সরকার উৎখাতের পরিকল্পনার দায়ে উগ্রপন্থী শ্বেতাঙ্গদের দল বোরেমাখের নেতা মাইক দু তোয়ে ও তাঁর ভাই রাষ্ট্রদ্রোহের মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন।


প্রিটোরিয়ার হাইকোর্ট গত বৃহস্পতিবার মাইককে এবং গতকাল শুক্রবার তাঁর ভাই আন্দ্রে দো তোয়েকে দোষী সাব্যস্ত করেন। ৯ বছর ধরে চলা এ মামলায় অভিযুক্তদের মধ্যে মাইক ও তাঁর ভাই প্রথম দোষী সাব্যস্ত হলেন।
এ মামলায় অভিযুক্ত আরো ১৯ জনের বিচার চলছে। তাঁদের বিরুদ্ধে হত্যা, সন্ত্রাসী কর্মকাণ্ড ও রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছে। গত সোমবার থেকে আদালত রায় দেওয়া শুরু করেছেন। চলবে আরো কয়েক সপ্তাহ।
আদালত পরে দোষী সাব্যস্ত ব্যক্তিদের সাজা ঘোষণা করবেন। প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকায় রাষ্ট্রদ্রোহের মতো অপরাধের সর্বোচ্চ সাজা যাবজ্জীবন।
বোরেমাখ গোষ্ঠীর সদস্যরা ২০০২ সালে জোহানেসবার্গের শহরতলি সোয়েতো এলাকায় ৯ দফা বোমা হামলা চালায়। ওই হামলায় একজন নিহত হয়। আহত হয় বেশ কয়েকজন। ধারণা করা হয়, দেশে নৈরাজ্য সৃষ্টির মাধ্যমে ম্যান্ডেলার দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের নেতৃত্বাধীন সরকারকে উৎখাত করার উদ্দেশ্যেই ওই হামলা চালানো হয়েছিল। পরিকল্পনা সফল হলে কৃষ্ণাঙ্গ ও ভারতীয়দের দেশ থেকে বের করে দেওয়ার চিন্তা ছিল তাদের।
শুনানিতে প্রত্যক্ষদর্শীরা বলেছে, বোমা হামলার পেছনে বোরেমাখের হাত ছিল। ম্যান্ডেলা ১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বোরেমাখের সদস্যরা বেশ কয়েকবার তাঁকে হত্যার পরিকল্পনা করে। অভ্যুত্থানের মাধ্যমে ম্যান্ডেলার নেতৃত্বাধীন সরকারকে উৎখাতের পরিকল্পনাও করেছিল তারা। এ পরিকল্পনার নীলনকশা করেছিলেন মাইক।
এ মামলায় রাষ্ট্রপক্ষে প্রায় ২০০ মানুষ বিভিন্ন তথ্য-প্রমাণ দিয়ে সহায়তা করেছেন। তা ছাড়া বোরেমাখের সঙ্গে সম্পৃক্ত পুলিশের অনেক সোর্সও সাক্ষ্য দিয়েছেন।
বিশেষজ্ঞদের মতে, আনুষ্ঠানিকভাবে বর্ণবাদের অবসান হলেও দক্ষিণ আফ্রিকায় এখনো এ সমস্যা রয়ে গেছে। তবে বোরেমাখের মতো উগ্রপন্থীদের প্রতি জনসমর্থন খুবই কম। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.