গুরুদুয়ারায় গুলি-হামলাকারী উগ্র বর্ণবাদী গোষ্ঠীর সঙ্গে জড়িত

যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্যের গুরুদুয়ারায় হামলাকারী ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। ওয়েড মাইকেল পেজ (৪০) নামে এই ব্যক্তি যুক্তরাষ্ট্রের সাবেক সেনা সদস্য। তিনি শ্বেতাঙ্গদের উগ্রপন্থী একটি সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। উগ্র বর্ণবাদের কারণেই তিনি হামলা চালিয়ে থাকতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।


তবে তদন্ত কর্মকর্তারা হামলার মূল উদ্দেশ্য সম্পর্কে এখনো নিশ্চিত কিছু বলতে পারেননি।
গত রবিবার উইসকনসিনের মিওয়াকি কাউন্টিতে শিখ সম্প্রদায়ের উপাসনালয় গুরুদুয়ারায় আচমকা হামলা চালান পেজ। একটি নাইম এমএম হ্যান্ডগান নিয়ে এলোপাতাড়ি গুলি চালান তিনি। গুলিবিদ্ধ হয়ে ছয় পুণ্যার্থী মারা যান এবং তিনজন গুরুতর আহত হন। পরে পুলিশের গুলিতে পেজ নিহত হন। পেজ যে বন্দুক ও গুলি ব্যবহার করেছেন, তার সবই বৈধভাবে কেনা। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (এফবিআই) মিওয়াকি কাউন্টি শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা টেরেসা কার্লসন জানান, 'অভ্যন্তরীণ সন্ত্রাস' বিবেচনায় হামলাটির তদন্ত চালাচ্ছেন তাঁরা। পেজ যে হামলা চালাতে পারেন, এরকম কোনো তথ্যই কোনো নিরাপত্তা বাহিনীর কাছে ছিল না।
পেজ ১৯৯২ সালের এপ্রিল থেকে ১৯৯৮ সালের অক্টোবর পর্যন্ত মার্কিন সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। মনস্তাত্তি্বক অভিযান বিশেষজ্ঞ হিসেবে কাজ করতেন তিনি। দক্ষ ছত্রীসেনা হিসেবে তিনি অনেক পুরস্কারও পেয়েছেন। অসদাচরণের অভিযোগে পেজকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়।
সাউথ পোভার্টি ল সেন্টার (এসআইটিই) নামের একটি নাগরিক অধিকারমূলক সংস্থা জানায়, চাকরিচ্যুত হওয়ার পর পেজ হেমারস্কিনস নেশন নামের শ্বেতাঙ্গদের চরমপন্থী একটি সংগঠনের সঙ্গে যুক্ত হন। অভিযোগ রয়েছে, সংগঠনটি ইন্টারনেটের মাধ্যমে উগ্র শ্বেতাঙ্গবাদ ছড়ানোর কাজে যুক্ত। সংগঠনের পক্ষে দাঙ্গাবাজ ভাবধারা প্রচারের ভূমিকা নেন পেজ। তিনি হার্ডকোর পাঙ্ক ধারার ব্যান্ডদল 'অ্যান্ড অ্যাপেথি'রও সদস্য ছিলেন। গুরুদুয়ারায় হামলার সময় উপস্থিত কয়েকজন জানান, তাঁরা পেজের গায়ে ৯/১১ লেখা একটি উল্কি দেখতে পেয়েছেন। এফবিআই ও স্থানীয় পুলিশ ওই গুরুদুয়ারার চার কিলোমিটার দূরে কাডেহি এলাকায় পেজের বাড়িতে তল্লাশিও চালিয়েছে। সূত্র : এএফপি, গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.