ছবি পাঠাচ্ছে কিউরিওসিটি

অবতরণের কয়েক মিনিট পর থেকেই পৃথিবীতে মঙ্গল গ্রহের বিস্ময়কর ছবি পাঠাতে শুরু করেছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা নাসার পাঠানো রোবটচালিত যান কিউরিওসিটি। গত সোমবার অবতরণের পর কিউরিওসিটির পাঠানো ছবিগুলো নাসার টেলিভিশনে দেখানো হয়েছে। এতে একটি ভিডিওচিত্রও রয়েছে।


বেশ কয়েকটি সাদা-কালো ছবিতে অনুসন্ধানী যানটির ছায়া দেখা যাচ্ছে। মঙ্গল গ্রহের প্রায় ২০০ কোটি বছরের প্রাচীন মাটির স্তর বিশ্ল্লেষণ করবে কিউরিওসিটি। এর অংশ হিসেবে এটি মঙ্গল গ্রহের ছবি পাঠাচ্ছে। এ পর্যন্ত পাঠানো ছবিগুলো ছোট আকারের। তবে কয়েক সপ্তাহের মধ্যে হাই রেজুলেশনের ছবি আসবে বলে আশা করা হচ্ছে।
২৫০ কোটি ডলার ব্যয়ে নাসার পাঠানো কিউরিওসিটি মঙ্গলে অবতরণ করায় আন্তগ্রহ অনুসন্ধানের ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা হয়েছে। মিশনের বিজ্ঞানীরা বলছেন, মঙ্গল গ্রহে এ পর্যন্ত যত অনুসন্ধানী যান পাঠানো হয়েছে, তার মধ্যে এক টন ওজনের এই কিউরিওসিটিই সবচেয়ে উন্নত।
কিউরিওসিটি গ্রিনিচ মান সময় সোমবার ভোর পাঁচটা ৩২ মিনিটে মঙ্গল গ্রহের একটি পর্বতের জ্বালামুখের ভেতরে নামে এবং পরে মঙ্গলের মাটি স্পর্শ করে।
কিউরিওসিটি পৃথিবী থেকে মঙ্গল গ্রহে পৌঁছাতে সময় নিয়েছে নয় মাস। এটি ২০১১ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে যাত্রা শুরু করে এবং ৫৭ কোটি কিলোমিটার পথ পাড়ি দিয়ে মঙ্গল গ্রহে পৌঁছায়। এএফপি।

No comments

Powered by Blogger.