সবচেয়ে বড় দূরবীন বানাচ্ছে ভারত

সূর্যের ওপর নজরদারি চালাতে বিশ্বের বৃহত্তম দূরবীন বানাচ্ছে ভারত। ৩০০ কোটি টাকা ব্যয়ে তৈরি এই দূরবীন লাদাখের পানগং হ্রদের কাছে হানলে বা মেরাক এলাকায় বসানো হবে।
তিনি জানান, নতুন এই দূরবীনের লেন্সের অ্যাপারচার হবে ২ মিটার। সূর্যকে পর্যবেক্ষণের জন্য এখনও পর্যন্ত বৃহত্তম দূরবীনটি রয়েছে আমেরিকার কিট পিক মানমন্দিরে। ওই দূরবীনের লেন্সের অ্যাপারচার ১.৬ মিটার। বৃহত্তম দূরবীন (ন্যাশনাল লার্জ সোলার টেলিস্কোপ) বানানোর কাজ শুরু হবে এ বছরের শেষ দিকে।
এই দূরবীন সূর্য পর্যবেক্ষণে এক বড় ভূমিকা নেবে। সৌর কলঙ্কের জন্ম থেকে মৃত্যু এবং সূর্যের প্রভাবে পৃথিবীতে চৌম্বক ক্ষেত্রের হেরফের ওই যন্ত্রের সাহায্যে পরীক্ষা করবেন গবেষকেরা। শুধু ইন্ডিয়ান ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোফিজিক্সই নয়, ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন, আর্যভট্ট রিসার্চ ইনস্টিটিউট, টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চ, ইন্টার ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স-এর মতো প্রতিষ্ঠানগুলোও যুক্ত থাকবে ওই প্রকল্পে।
তবে বৃহত্তম দূরবীনের মর্যাদা ভারতের কাছে থাকবে ২০২০ সাল পর্যন্ত। কারণ ওই বছরই আমেরিকা হাওয়াইতে বসাতে চলেছে এমন এক দূরবীন, যার অ্যাপারচার হবে চার মিটার।
রাফিউল ইসলাম সরকার

No comments

Powered by Blogger.