প্রিন্সের প্রতিবাদ

বিখ্যাতদের জীবন নিয়ে চলচ্চিত্র হওয়া যেমন নতুন কিছু নয়, চরিত্র চিত্রণ নিয়ে বিতর্কও তেমনই সাধারণ ব্যাপার। এমনটাই ঘটল হলিউডের একসময়ের আইকন গ্রেস কেলিকে (জীবনকাল ১৯২৯-১৯৮২) নিয়ে নির্মিতব্য এক ছবি নিয়ে। আপত্তি তুলেছেন খোদ কেলির ছেলে মনাকোর প্রিন্স দ্বিতীয় অ্যালবার্ট।
প্রিন্সের দাবি, ছবিটিতে দেখানো ঘটনা ঐতিহাসিকভাবে সঠিক নয়।
গ্রেস অব মনাকো নামে চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার কথা আগামী বছর। নাম ভূমিকায় রয়েছেন নিকোল কিডম্যান। প্রিন্স প্রতিবাদ করে এক বিবৃতিতে বলেছেন, চলচ্চিত্রটিতে ‘বড় ধরনের ঐতিহাসিক অসত্য’ ও বেশ কিছু ঘটনার দৃশ্য রয়েছে, যা একেবারেই কাল্পনিক। তিনি জোরের সঙ্গে বলতে চান, চলচ্চিত্রটি কোনোভাবেই গ্রেস কেলির জীবনচিত্র নয়। গ্রেস অব মনাকো চলচ্চিত্রে গ্রেস কেলির জীবনের ১৯৬২ সালের কিছু ঘটনা তুলে ধরা হয়েছে। সে বছরই প্রিন্স তৃতীয় রেইনিয়েরের সঙ্গে তাঁর বিয়ে হয়। বিয়ের কারণে সংক্ষিপ্তই ছিল কেলির অভিনয়জীবন। এরই মধ্যে গোল্ডেন গ্লোব ও অস্কার পুরস্কার জিতেছেন। তাঁর অভিনীত চলচ্চিত্রের মধ্যে রয়েছে দ্য কান্ট্রি গার্ল, হাই সোসাইটি, টু ক্যাচ এ থিফ ও মোগাম্বো। মনাকোর প্রাসাদ বলেছে, প্রযোজকের কাছে তারা বেশ কয়েকটি বিষয় পরিবর্তন করার জন্য অনুরোধ করেছিল। কিন্তু সব অনুরোধ তিনি রাখেননি। অন্যদিকে প্রযোজক পিয়েখ-আঁজ লো পোগামের যুক্তি, চলচ্চিত্রটি একটি গল্পকাহিনি মাত্র, বাস্তবের হুবহু চিত্রণ নয়। লো পোগাম বলেন, ‘প্রাসাদ কর্তৃপক্ষ চিত্রনাট্যে পরিবর্তন করার জন্য কয়েকটি অনুরোধ করেছিল। আমরা তাদের বেশির ভাগ পরামর্শ রেখেছি।
ফ্রান্সের গা-ঘেঁষা মনাকো বিশ্বের দ্বিতীয় ক্ষুদ্রতম স্বাধীন রাষ্ট্র। আয়তন দুই বর্গকিলোমিটারেরও কম। সুন্দর আবহাওয়ার জন্য পর্যটক এবং সহজ ট্যাক্স-সুবিধা আর জুয়া খেলার ব্যবস্থার জন্য ধনীদের কাছে জনপ্রিয় গন্তব্য এই নগররাষ্ট্র।
 ইসরাত জাহান

No comments

Powered by Blogger.