পোশাক কারখানার নিরাপত্তা নিয়ে ইইউর উদ্বেগ

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বাংলাদেশের তৈরি পোশাক কারখানার শ্রমমান ও নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। পরিস্থিতির উন্নয়নে আন্তর্জাতিক মানের সঙ্গে সংগতি রেখে ব্যবস্থা নিতে বাংলাদেশের কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে ইইউ।
গত বুধবার ইইউর বৈদেশিক সম্পর্ক ও নিরাপত্তা নীতিবিষয়ক জ্যেষ্ঠ প্রতিনিধি ক্যাথরিন অ্যাশটন ও বাণিজ্য কমিশনার কারেল দ্য গুশ্ট যৌথ বিবৃতিতে এই আহ্বান জানান। ইইউর সদর দপ্তর থেকে এই বিবৃতি প্রচার করা হয়।
যৌথ বিবৃতিতে বলা হয়, ‘গত ২৬ জানুয়ারি শনিবার ঢাকার একটি তৈরি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডে কয়েকজন তরুণ কর্মীর মৃত্যুতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। বাংলাদেশে মাত্র দুই মাস আগে একটি কারখানায় অগ্নিকাণ্ডে শতাধিক কর্মীর মৃত্যুর পর এ ধরনের বিয়োগান্ত ঘটনা ঘটেছে। বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার ইইউ ও ইইউর বাজার-সুবিধার মাধ্যমে উপকৃত হয় বাংলাদেশ। সারা বাংলাদেশের কারখানাগুলোতে শ্রমমান, বিশেষ করে স্বাস্থ্য ও নিরাপত্তা-পরিস্থিতি নিয়ে ইইউ গভীরভাবে উদ্বিগ্ন। এ দুটি বিয়োগান্ত ঘটনার পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক শ্রম সংস্থার কনভেনশনসহ আন্তর্জাতিক শ্রমমানের সঙ্গে সংগতি রেখে কারখানাগুলোর মান নিশ্চিত করতে অনতিবিলম্বে বাংলাদেশের কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই।’

No comments

Powered by Blogger.