ছুটি ছাড়াই ৪৪ বছর!

৪৪ বছরের চাকরিজীবনে একদিনও অসুস্থতার জন্য ছুটি নেননি যুক্তরাষ্ট্রের ডাক বিভাগের কর্মী ডেবোরা ফোর্ড। তাঁর অসুস্থতার জন্য বরাদ্দ করা প্রায় ছয় মাসের ছুটি এখনো জমাই পড়ে আছে। গতকাল বৃহস্পতিবার অবসর নিয়েছেন তিনি।
মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েট শহরে জন্ম ও বেড়ে ওঠা ফোর্ডের। ডাক বিভাগের কর্মী হিসেবে ৪৪ বছরের চাকরিজীবন পার করেছেন একই শহরে। একদিনও ছুটি না নেওয়ার কারণ হিসেবে তিনি বলেন, 'কর্মক্ষেত্রে আমি আমার সর্বোচ্চটাই দেওয়ার চেষ্টা করেছি। অসুস্থ হলেও আমি কেবল ছুটির দিনেই চিকিৎসকের শরণাপন্ন হতাম।' ফোর্ড সম্পর্কে মূল্যায়ন করতে গিয়ে তাঁর এক সহকর্মী বলেন, 'কেবল উপস্থিতির জন্যই নয়, জ্ঞানের দিক দিয়েও তাঁর বিকল্প খুঁজে পাওয়া মুশকিল হবে।'
কেবল ফোর্ড নন, তাঁর বাবাও চাকরিজীবনের ৩০ বছরে অসুস্থতার জন্য কোনো দিন ছুটি নেননি। ফোর্ড বলেন, 'এটি কাজের ক্ষেত্রে আমাদের নৈতিকতার একটি অংশ।' অবসরের পর কী করবেন তা এখনো স্থির করেননি ফোর্ড। বিষয়টি সময়ের ওপর ছেড়ে দিয়েছেন। তবে বাবাকে সময় দেওয়ার পাশাপাশি স্বেচ্ছাসেবামূলক কাজ করার ইচ্ছে তাঁর।
পুরো চাকরিজীবনে ফোর্ড প্রায় ছয় মাস অসুস্থতার ছুটি পেতেন। কিন্তু একদিনও ছুটি না নেওয়ায় তাঁর অবসর ভাতা পাঁচ শতাংশ বাড়বে। সূত্র : এবিসি নিউজ।

No comments

Powered by Blogger.