সারাইখানা

এই বিভাগে সমস্যা পাঠানোর ঠিকানা  সারাইখানা, প্রজন্ম ডট কম প্রথম আলো, সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা ১২১৫।অথবা ই-মেইল: pdotcom@prothom-alo.info
মোবাইল ফোন
আমি একটি স্মার্টফোন কিনতে চাই। বাজেট ১৫ হাজার ৫০০ টাকা। উন্নত ক্যামেরাসহ কোন ফোন কিনব?
হূদয় কুমার ঘোষ hredoy.ghosh@yahoo.com
এ রকম বাজেটে স্যামসাংয়ের স্মার্টফোন কিনতে পারেন। ১১ হাজার থেকে ১৫ হাজার ৫০০ টাকার মধ্যে স্যামসাংয়ের ভালো মানের ক্যামেরাসহ স্মার্টফোন পাওয়া যাবে।
আমি নকিয়া ই-৭১ মডেলের ফোন ব্যবহার করি। এতে স্কাইপ দিয়ে ভিডিও কিংবা অডিও কল করতে পারব? কীভাবে?
মো. মহিবুল হক mohibul2010@gmail.com
মনে হয় আপনার মুঠোফোনে স্কাইপ ইনস্টল করা নেই। প্রথমে ইন্টারনেট থেকে স্কাইপে নামিয়ে করে নিতে হবে। পরে আপনার মুঠোফোনে ইনস্টল করে স্কাইপের মাধ্যমে ভিডিও বা অডিও কল করতে পারবেন।
আমি স্যামসাং গ্যালাক্সি পপ মোবাইল ফোন ব্যবহার করি। আমার মোবাইলে বাংলা দেখা যায় না। কী করব?
মো. সুলতান মাহমুদ, sultansujohn@gmail.com
আপনার যে অপারেটিং সিস্টেম সেটি সম্ভবত অ্যান্ড্রয়েডের পুরোনো সংস্করণ। অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ হালনাগাদ করে নিলে সুন্দরভাবে বাংলা দেখতে পারবেন আশা করি।
পরামর্শ দিয়েছেন—
মো. কামাল হোসেন, স্বত্বাধিকারী, সাইম প্লাস ও সাইম টেলিকম।

কম্পিউটার
আমার কম্পিউটার চালু করলে মনিটরে কিছু দেখা যায় না।সমাধান কী?
পুসান
অনেক সময় মাদারবোর্ড নষ্ট হলে মনিটরে কিছু দেখা নাও যেতে পারে। এ জন্য মাদারবোর্ডটা পরিবর্তন করে নিতে পারেন। আবার র‌্যামের সমস্যা থাকলেও এমনটা হতে পারে। এ জন্য র‌্যাম খুলে পরিষ্কার করিয়ে নিতে হবে। তবে এ কাজে অভিজ্ঞতা না থাকলে না করাই ভালো।
আমার ফেসবুকে হোমটাউন আমি ফেনী, চট্টগ্রাম, বাংলাদেশ দিতে চাই। কিন্তু যখনি ফেনী দেয়ার চেষ্টা করি চলে আসে ফেনী, বরিশাল, বাংলাদেশ। মোবাইল এবং কম্পিউটার দুই মাধ্যমেই আমি চেষ্টা করেছি। আমি কি করতে পারি?
মো. রকিবুল ইসলাম, mdrakibulislam@hotmail.com
আপনি সম্ভবত ফেসবুকে অ্যাকাউন্ট খোলার সময় ভুলে এটা দিয়েছেন। আপনার অ্যাকাউন্ট থেকেই আবার ঠিকানাটি পরিবর্তন করে নিতে পারেন।

No comments

Powered by Blogger.