অমরত্বের প্রত্যাশা নেই গেটসের

বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী বিল গেটস বলেছেন, মৃত্যুর পর মানুষ তাঁকে মনে রাখবে কি না_তা নিয়ে তাঁর কোনো মাথাব্যথা নেই। বরং এর চেয়ে পোলিওসহ অন্যান্য মারাত্মক ব্যাধি নির্মূল নিয়ে তিনি অনেক বেশি চিন্তিত।
গত বুধবার নিউ ইয়র্কের ম্যানহাটনে একটি হোটেলে বার্তা সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।
যুক্তরাষ্ট্রের সাময়িকী ফোর্বসের তথ্য অনুযায়ী, গেটস ছয় হাজার ৬০০ কোটি ডলার মূল্যের সম্পদের মালিক। কেবল মেক্সিকোর টেলিযোগাযোগ ব্যবসায়ী কার্লোস স্লিম সম্পদের দিক থেকে তাঁর চেয়ে এগিয়ে আছেন।
সাক্ষাৎকারে গেটস জানান, মাইক্রোসফটের প্রধান নির্বাহীর দায়িত্ব ছাড়ার পর তাঁর প্রতিষ্ঠিত বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রতি মনোনিবেশ করেছেন। বিশ্বের সবচেয়ে দরিদ্র মানুষগুলোর প্রতিই এখন তাঁর মনোযোগ। এ ফাউন্ডেশন রোগব্যাধি ও চরম দারিদ্র্য দূর করতে এই পর্যন্ত আড়াই হাজার কোটি ডলার দান করেছে। গেটস বলেন, 'যেসব মানুষ পোলিওর ঝুঁকিতে আছে, তারা আমার সম্পর্কে তেমন কিছুই জানে না। জানার কথাও না। তারা কোনো রকমে নিত্যদিনের জীবন চালিয়ে নিচ্ছে। তারা এটাও জানে না যে তাদের সন্তানরা পঙ্গু হয়ে যেতে পারে।'
বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের তহবিলে আর তিন হাজার ৬০০ কোটি ডলার আছে। গেটস বলেন, 'আমি ও আমার স্ত্রী মেলিন্ডা সিদ্ধান্ত নিয়েছি, আগামী ২০ বছরের মধ্যে তহবিলের সব অর্থ খরচ করা হবে। কিন্তু তত দিনে হয়তো আমাদের কেউই বেঁচে থাকব না। কাজেই আমরা চিরন্তন কিছু সৃষ্টি করছি না। মৃত্যুর পর লোকে আমাকে মনে রাখল কি না, তা নিয়েও কোনো মাথা ব্যথা নেই।'
গেটস বলেন, 'আমার জীবদ্দশাতেই পোলিও নির্মূল সম্ভব। এমনকি এ সময়ের মধ্যে ম্যালেরিয়াকেও নাগালের মধ্যে আনা সম্ভব।'
এর আগে গত মঙ্গলবার লন্ডনে এক বক্তৃতায় গেটস আশা করেন, টিকাদান কর্মসূচির মাধ্যমে ২০১৮ সালের মধ্যে বিশ্ব থেকে পোলিও নির্মূল করা সম্ভব। সূত্র : এএফপি, গার্ডিয়ান, খালিজ টাইমস।

No comments

Powered by Blogger.