জোহানেসবার্গ টেস্ট- স্মিথের রেকর্ডের ম্যাচ

নিজের জন্মদিনে কখনোই টেস্ট খেলতে নামা হয়নি গ্রায়েম স্মিথের। আজ নিজের ৩২তম জন্মদিনে সুযোগটা পেয়ে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক। জন্মদিনেই শততম টেস্টে টস করতে নামবেন।
এটাই তাঁকে ১০০ টেস্টে অধিনায়কত্ব করা প্রথম অধিনায়ক বানিয়ে দিচ্ছে ইতিহাস। মাত্র ২২ বছর বয়সেই অধিনায়কত্বের গুরুভার নেওয়া স্মিথের সম্মানে পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্টের প্রথম দিনটার নাম দেওয়া হয়েছে ‘বিফ ডে’। স্বাস্থ্যবান এই ক্রিকেটারের ডাকনাম বিফ।
স্মিথের অধিনায়কত্বেই এখন টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিশ্বের এক নম্বর দল দক্ষিণ আফ্রিকা। আগামী ১ এপ্রিল পর্যন্ত র‌্যাঙ্কিংটা ধরে রাখতে পারলেই শ্রেষ্ঠত্বের প্রতীক গদাটা ধরে রাখা যাবে। বাড়তি পাওনা হবে আইসিসির সাড়ে ৪ লাখ ডলার পুরস্কার। কাজটা সহজ, পাকিস্তানের বিপক্ষে সিরিজটা কোনো ম্যাচ না হেরে ড্র করলেই চলবে।
ডেল স্টেইন, ভারনন ফিল্যান্ডার ও মরনে মরকেলকে নিয়ে গড়া প্রোটিয়া পেস আক্রমণই এই মুহূর্তে বিশ্বসেরা। আর সেই দলের বিপক্ষে প্রথম টেস্ট খেলতে নামার আগে পরশু পাকিস্তান শুনেছে দুঃসংবাদ। চোট কেড়ে নিয়েছে নির্ভরতার প্রতীক হয়ে ওঠা উদ্বোধনী ব্যাটসম্যান তৌফিক উমরকে। মোহাম্মদ হাফিজের সঙ্গে রেকর্ড টানা ১৮ টেস্ট ওপেন করা ৩১ বছর বয়সী ব্যাটসম্যানের সিরিজটাই আসলে শেষ হয়ে গেছে। দক্ষিণ আফ্রিকার দ্রুত গতির উইকেটে ভয়ংকর প্রোটিয়া আক্রমণ সামলাতে হাফিজের সম্ভাব্য সঙ্গী অভিষেকের অপেক্ষায় থাকা নাসির জামশেদ।
পাকিস্তানের পরিকল্পনাটা সরল। মোটামুটি সম্মানজন স্কোর গড়া এবং নিজেদের বোলিং অস্ত্র দিয়ে দক্ষিণ আফ্রিকার শক্তিশালী ব্যাটিং লাইনআপের পরীক্ষা নেওয়া। দুসরা নিয়ে সাঈদ আজমল তো আছেনই। অভিজ্ঞ উমর গুল, বাঁহাতি সুইং বোলার জুনাইদ খানের সঙ্গে সাত ফুটি মোহাম্মদ ইরফানের সমন্বয়ে পাকিস্তানের বোলিংও বৈচিত্র্যপূর্ণ। এএফপি, ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.