বন্দি নির্যাতন-কাঠগড়ায় বাহরাইনের রাজকুমারী

বন্দি দুই চিকিৎসকের ওপর নির্যাতনের অভিযোগে বাহরাইনের এক রাজকুমারীকে বিচারের সম্মুখীন করা হয়েছে। শেখ নোরা বিনতে ইব্রাহীম আল-খলিফা নামের ওই রাজকুমারী একজন পুলিশ কর্মকর্তা। বাহরাইনের সরকারি কৌঁসুলি দপ্তরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এ কথা জানিয়েছেন।
দেশে ২০১১ সালের রাজনৈতিক অস্থিরতার সময় আটক দুই চিকিৎসকের ওপর শেখ নোরা (২৯) নির্যাতন চালান বলে অভিযোগ পাওয়া গেছে। সরকারি কেঁৗসুলি দপ্তরের বিশেষ তদন্ত ইউনিটের প্রধান নওয়াফ হামজা বলেন, 'অভিযোগ রয়েছে, রাজকুমারী নির্যাতন করে এবং ভয় দেখিয়ে জহরা আল-সামাক ও খোলুদ আল-দুরাজি নামের দুই চিকিৎসকের কাছ থেকে জোর করে স্বীকারোক্তি আদায় করেছেন।' এটা ছাড়াও রাজকুমারীর বিরুদ্ধে আরেকটি অভিযোগ রয়েছে। তিনি ওই সময় আটক এক বিরোধী শিয়াকর্মী আয়াত আল-করমোজির ওপর নির্যাতন চালান।
বাহরাইনের তথ্যমন্ত্রী সামিরা রজব অভিযোগের সত্যতা নিশ্চিত করে বলেন, 'তাঁর অভিযোগের তদন্ত হয়েছে এবং মামলা আদালতে গড়িয়েছে।' গত বছর জাতিসংঘের মানবাধিকার আইনজীবী শেরিফ বাসৌনি বাহরাইনে সংঘটিত অপরাধের ওপর প্রতিবেদন প্রকাশ করেন। তাঁর প্রতিবেদনে বন্দি চিকিৎসকদের নির্যাতনের বিষয়টিও ছিল। এ ব্যাপারে শেখ নোরার কোনো মন্তব্য পাওয়া যায়নি। সূত্র : ইয়াহু নিউজ, গালফ নিউজ।

No comments

Powered by Blogger.