পাকিস্তানের এনএবি প্রধানকে আদালত অবমাননার নোটিশ

পাকিস্তানের দুর্নীতি দমনবিষয়ক সংস্থা জাতীয় জবাবদিহিতা ব্যুরোর (এনএবি) চেয়ারম্যান ফসিহ বুখারিকে আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে। বিচারকদের বিরুদ্ধে অভিযোগ তুলে প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিকে একটি চিঠি লিখেছিলেন তিনি।
এর পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার আদালত অবমাননার অভিযোগে বুখারির বিরুদ্ধে কারণ দর্শাও নোটিশ জারি করেন সুপ্রিম কোর্ট। আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে তাঁকে আদালতে হাজির হওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।
গতকাল প্রধান বিচারপতি ইফতেখার মোহাম্মদ চৌধুরীর নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চে ভাড়াভিত্তিক বিদ্যুৎ প্রকল্পে (আরপিপি) দুর্নীতির মামলার শুনানি হয়। শুরুতে এনএবির আইনজীবী কে কে আগা আদালতকে একটি চিঠি পড়ে শোনান। চিঠিটি জারদারিকে পাঠিয়েছেন বুখারি। গত ২৭ জানুয়ারি লেখা চিঠিটি প্রেসিডেন্টের বাসভবনে পাঠানো হয়।
বুখারি উচ্চ আদালতের বিচারকদের বিরুদ্ধে সরাসরি অভিযোগ এনে চিঠিতে বলেন, বিচারকরা আসন্ন সাধারণ নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছেন। চিঠির শেষ দিকে আরপিপির মামলা সম্পর্কে প্রধান বিচারপতির কিছু মন্তব্যের উল্লেখ করে তিনি বলেন, 'ঘটনাগুলো দ্রুত মীমাংসা করতে না পারলে পদত্যাগ করা ছাড়া আমার কোনো উপায় থাকবে না।'
এ ধরনের চিঠি কেন লেখা হলো, আইনজীবী আগার কাছে তার ব্যাখ্যা চান প্রধান বিচারপতি। পাশাপাশি আদালত অবমাননার দায়ে বুখারির বিরুদ্ধে একটি কারণ দর্শাও নোটিশ জারি করেন আদালত। চিঠিটি আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টের কাছে পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছেন এনএবির মুখপাত্র জাফর ইকবাল। সূত্র : ডন।

No comments

Powered by Blogger.