বানান নিয়ে খেলা ‘স্পেল বাংলাদেশ’ by সুমন পাটওয়ারী

মা বা বাবাকে নিয়ে সোজা ওয়াশিংটন ডিসি আর সেই সঙ্গে পাঁচ লাখ টাকার শিক্ষাবিমা যদি গেমস খেলে পাওয়া যায়, তবে সেই গেমস না খেলার তো কোনো মানে হয় না। এ রকম একটা গেম হচ্ছে স্পেল বাংলাদেশ।
শিক্ষার্থীদের আত্মবিশ্বাস বাড়ানোর লক্ষ্য নিয়ে ‘স্পেলিং-বি বাংলাদেশ’ আয়োজন করেছে শিক্ষাবিষয়ক ওয়েব পোর্টাল champs21.com।
ইন্টারনেট সংযোগসহ কম্পিউটার, ল্যাপটপ বা মুঠোফোন থেকে ‘ডেইলি স্টার স্পেলিং-বি পাওয়ার্ড বাই হরলিকস’ বানান প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে। গেমটি তিনটি পর্বে বিভক্ত। প্রতিযোগিতার প্রথম পর্বটি হবে অনলাইনে। প্রথম পর্ব (অনলাইন) গত ১৫ জানুয়ারি ২০১৩ থেকে ২৮ ফেব্রুয়ারি ২০১৩ পর্যন্ত চলবে। www.champs21.com
ঠিকানার ওয়েবসাইটে বিভাগভিত্তিক স্কুল অনুযায়ী নাম নিবন্ধন করিয়ে ‘স্পেল বাংলাদেশ’ গেমটি খেলতে হবে। গেমসে খেলার সময় গেমারকে একটি করে ইংরেজি শব্দ বলা হবে। গেমার সেই শব্দটি বানান করে লিখবে। প্রতিটি শুদ্ধ বানানের জন্য পাওয়া যাবে ১ পয়েন্ট করে। আর শুদ্ধভাবে বানান করে শব্দটি টাইপ করে লিখতে সময় পাওয়া যাবে ৩০ সেকেন্ড। উচ্চারণ ছাড়াও গেমারকে চার ধরনের সূত্র দেওয়া হবে। এগুলো হলো: শব্দের ব্যাখ্যা, শব্দের ধরন, বাক্যের মধ্যে শব্দের ব্যবহার ও বাংলা অর্থ। এই গেমের বিপদ হচ্ছে, ভুল হলেই আউট। সুখবর হচ্ছে, অনলাইন পর্ব শেষ না হওয়া পর্যন্ত যতবার খুশি খেলা যাবে। সেরা স্কোরটি বিবেচনায় নিয়ে প্রতি বিভাগে সেরাদের নির্বাচিত করা হবে দ্বিতীয় পর্বের জন্য। দ্বিতীয় পর্বে ‘স্পেলিং-বি টিম’ দেশের প্রতিটি বিভাগীয় শহরে গিয়ে বাছাই পর্বের আয়োজন করবে।সেখান থেকেই বাছাই করা হবে টেলিভিশন পর্বের জন্য দেশের সেরা প্রতিযোগীদের। এ পর্বে সবাইকে মৌখিক ও লিখিত পরীক্ষায় বসতে হবে। যথাসময়ে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে প্রতিযোগীদের।
গেমটি খেলার যোগ্যতা ও নিয়মকানুন হচ্ছে, ২০১৩ সালের এসএসসি পরীক্ষার্থী ছাড়া যেকোনো মাধ্যম ও শিক্ষাক্রমের অধীনে ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। অংশগ্রহণকারীকে বাংলাদেশি হতে হবে। ষষ্ঠ থেকে দশম শ্রেণী পড়ুয়া হলে অনাবাসিক বাংলাদেশি শিক্ষার্থীরাও অংশ নিতে পারবে। অনলাইন পর্ব শেষে বিভাগীয় পর্বে অংশ নিতে স্কুল থেকে পরিচয়পত্র বা প্রত্যয়নপত্র আনতে হবে। এতে ক্লাস, রোল নম্বর ও বয়সের উল্লেখ থাকতে হবে।
গেমসে রেজিস্ট্রেশন করার জন্য www.champs21.com-এর হোমপেজে রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করে নিবন্ধন-প্রক্রিয়া শুরু করতে হবে। এরই মধ্যে www.champs21.com-এর নিবন্ধিত ইউজার হয়ে থাকলে, আগের ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করেই প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে। অনলাইন পর্বে নিবন্ধনের পর, www.champs21.com-এ যতবার খুশি স্পেল বাংলাদেশ খেলা যাবে। সর্বোচ্চ স্কোর করলেই ওঠা যাবে বিভাগীয় পর্বে।

No comments

Powered by Blogger.