অর্ধেক সম্পদ দান করলেন দক্ষিণ আফ্রিকার ধনকুবের

দক্ষিণ আফ্রিকার কৃষ্ণাঙ্গ ধনকুবের প্যাট্রিস মটসেপ তাঁর সম্পদের অর্ধেক গরিবদের মধ্যে বিলিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন। বিশিষ্ট খনি ব্যবসায়ী মটসেপ জানান, মটসেপ ফাউন্ডেশনের মাধ্যমে শিক্ষা ও স্বাস্থ্য খাতে এ অর্থ ব্যয় করা হবে। তাঁর সম্পদের আর্থিক মূল্য ২৬৫ কোটি ডলার।
মটসেপ জানান, বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী বিল গেটসের দাতব্য কর্মসূচিতে তিনি অনুপ্রাণিত হয়েছেন। ওয়ারেন বুফের কাছ থেকেও তিনি গরিবদের সাহায্যের অনুপ্রেরণা পেয়েছেন।
মটসেপের জন্ম সোয়েতো শহরে। তিনি দেশটির অন্যতম ধনী ব্যক্তি। ফোর্বস ম্যাগাজিনের তালিকায় বিশ্বের ধনীদের তালিকায় তাঁর নাম উঠেছে।
সম্প্রতি মটসেপের ঘোষণার সময় ভিডিও লিংকের মাধ্যমে তাতে অংশ নেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। মটসেপের সিদ্ধান্তকে স্বাগত জানান তিনি।
মটসেপ ধনীদের দাতব্য কর্মসূচি 'দ্য গিভিং প্লেজ'-এ যোগ দেওয়ার কথাও জানিয়েছেন। ২০১০ সালে যৌথভাবে কর্মসূচিটি চালু করেন গেটস ও বুফে। প্রায় ৭০ জন ধনকুবের এ কর্মসূচিতে নিজেদের সম্পৃক্ত করেছেন।
মটসেপ এক বিবৃতিতে বলেন, 'আমি কয়েক দিন আগেই আমাদের পরিবারের সম্পদের প্রায় অর্ধেক দক্ষিণ আফ্রিকার গরিব ও অনগ্রসর মানুষের উন্নয়নে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। দেশের মানুষের মধ্যে প্রচুর আবেগ ও ভালোবাসা আছে। সমাজের দুস্থ ও প্রান্তিক লোকজনের সাহায্য ও দেখভাল করা আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যেরই অংশ।' সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.