কিদালও জঙ্গিমুক্ত করেছে যৌথ বাহিনী

মালিতে ইসলামপন্থী জঙ্গিদের দখলে থাকা শেষ শহর কিদালেরও নিয়ন্ত্রণ নিয়েছে ফ্রান্সের নেতৃত্বাধীন যৌথ বাহিনী। কোনো প্রতিরোধ ছাড়াই গত বুধবার আলজেরিয়ার সীমান্ত লাগোয়া উত্তরাঞ্চলের গুরুত্বপূর্ণ শহরটির দখল নেয় সেনারা।
এদিকে ইসলামপন্থী জঙ্গিদের সঙ্গে আলোচনায় বসার সম্ভাবনা নাকচ করে দিয়েছে মালির অন্তর্বর্তীকালীন সরকার। প্রেসিডেন্ট দিওনকাউন্দা ত্রাওরে গতকাল বৃহস্পতিবার জানান, যারা দেশের অখণ্ডতায় বিশ্বাসী, কেবল তাদের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত তাঁর সরকার। সে অনুযায়ী, তুয়ারেগ বিদ্রোহীদের সঙ্গে সরকার আলোচনায় বসবে।
জাতিসংঘ জানিয়েছে, মালিতে শান্তিরক্ষী বাহিনী পাঠানোর পরিকল্পনা বাস্তবায়নের ব্যাপারটি গতিশীল করা হয়েছে। একজন কূটনীতিক গত বুধবার জানান, এ ব্যাপারে কয়েক দিনের মধ্যেই নিরাপত্তা পরিষদে আলোচনা শুরু হবে। শান্তিরক্ষী বাহিনী মালির রণাঙ্গনে যোগ দেওয়া আফ্রিকান বাহিনীর সমন্বয় করবে বলে ধারণা করা হচ্ছে।
গত ১১ জানুয়ারি থেকে মালির জঙ্গিবিরোধী অভিযানে যোগ দিয়েছে ফরাসি সেনারা। এরপর আফ্রিকান সেনারাও এতে শামিল হচ্ছে। কিদালের দখল নেওয়ার আগে দুটি প্রাদেশিক রাজধানী গাও ও তিমবুকতু জঙ্গিমুক্ত করেছে সেনারা।
গত বছরের এপ্রিলে সেনা বিদ্রোহ হয়েছিল মালিতে। এর সুযোগে দেশটির উত্তরাঞ্চলের বিস্তৃত এলাকায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে ইসলামপন্থী জঙ্গিরা। আল-কায়েদার সঙ্গে যোগসূত্র থাকা মূলত তিনটি গোষ্ঠী মালিতে সক্রিয় রয়েছে। এর অন্যতম 'আনসার দিন'। গোষ্ঠীটি এত দিন কিদালের নিয়ন্ত্রণের দাবি করে আসছিল। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.