চীনা হ্যাকারদের কবলে নিউ ইয়র্ক টাইমস!

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, গত চার মাসে তারা দফায় দফায় হ্যাকিংয়ের শিকার হয়েছে। এ জন্য পত্রিকাটি চীনা হ্যাকারদের দায়ী করেছে। গত বুধবার পত্রিকাটি জানায়, চীনের প্রধানমন্ত্রী ওয়েন চিয়াবাওয়ের স্বজনদের বিরুদ্ধে সংবাদ পরিবেশনের পর থেকে হ্যাকিং শুরু হয়।
তবে অভিযোগ ভিত্তিহীন দাবি করেছে চীন।
নিউ ইয়র্ক টাইমস জানায়, হ্যাকিংয়ের পেছনে চীনা হ্যাকারদের জড়িত থাকার যথেষ্ট প্রমাণ পাওয়া গেছে। কেবল চীনা প্রধানমন্ত্রীর সঙ্গে সংশ্লিষ্ট তথ্যগুলোই হ্যাক করা হয়েছে। এতে চীনের সামরিক বাহিনীর হাত রয়েছে বলে পত্রিকাটির দাবি। তাদের ভাষ্য, এর আগে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সাইটগুলো হ্যাক করতে চীনের সামরিক বাহিনী যে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ব্যবহার করেছিল, এবারও একই কম্পিউটার ব্যবহার করা হয়েছে।
নিউ ইয়র্ক টাইমস জানায়, হ্যাকাররা 'ম্যালওয়্যার' সফটওয়্যারের মাধ্যমে পত্রিকাটির ৫৩টি কম্পিউটার থেকে বিভিন্ন নথিপত্র হাতিয়ে নিয়েছে। চার মাস চেষ্টা করে হ্যাকারদের নিষ্ক্রিয় করা হয়েছে। তবে অভিযোগ অস্বীকার করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হং লেই।
গত অক্টোবরে চীনা প্রধানমন্ত্রীর স্বজনদের নিয়ে নিউ ইয়র্ক টাইমসে একটি প্রতিবেদন ছাপা হয়। তাতে বলা হয়, চীনা প্রধানমন্ত্রীর সহযোগিতায় তাঁর আত্মীয়স্বজনরা অঢেল অর্থ আয় করছেন। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.