'দক্ষ হাতেই পড়েছে পররাষ্ট্র দপ্তর'

যুক্তরাষ্ট্রের বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন মনে করেন, মার্কিন পররাষ্ট্র দপ্তরের দায়িত্ব দক্ষ হাতেই পড়েছে। গত বুধবার হিলারি বলেন, দায়িত্ব ছেড়ে দিতে কষ্ট হলেও তাঁর বিশ্বাস যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক হিসেবে চমৎকার কাজ করবেন তাঁর উত্তরসূরি জন কেরি।
আজ শুক্রবার শেষবারের মতো অফিস করবেন হিলারি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের উদ্দেশে দেওয়া শেষ বক্তব্যে বুধবার হিলারি বলেন, 'এ দপ্তর দক্ষ হাতেই পড়েছে। জন কেরি সফল সিনেটর। পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও তিনি সাফল্য পাবেন। তাঁর বিবেচনাবোধ, অভিজ্ঞতা ও দর্শন রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাজের পারিবারিক অভিজ্ঞতা রয়েছে তাঁর। তাঁর বাবাও এ দপ্তরে কাজ করেছেন। তিনি জানেন, কূটনীতিতে কী প্রয়োজন হয়।' প্রসঙ্গত গত মঙ্গলবার কেরির মনোনয়নে চূড়ান্ত সম্মতি দেয় যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট।
চার বছর দায়িত্ব পালনের পর বিদায়লগ্নে এসে ভারাক্রান্ত মন নিয়ে সাবেক ফার্স্ট লেডি হিলারি বলেন, 'আপনাদের সবাইকে ছেড়ে যেতে আমার কষ্ট হচ্ছে। আমেরিকান জনগণের হয়ে এই দপ্তরে দায়িত্ব পালন করেছি আমি। আমার গর্বের জায়গা এটি। এই প্রতিষ্ঠান ছেড়ে যাওয়া কষ্টকর। এই দপ্তরে কাজ করা অসাধারণ নারী-পুরুষের কথা আমার সব সময়ই মনে পড়বে।' সূত্র : এএফপি, জিনিউজ।

* ১ম সাবেক ফার্স্টলেডি হিসেবে হিলারি পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব নেন
* ১৭০০ বার বিশ্ব নেতাদের সঙ্গে বৈঠক করেছেন
* ৭৫৫ বার বৈঠক করেছেন হোয়াইট হাউসে
* ১১২ টি দেশ সফর করেন হিলারি। এটাই সর্বোচ্চ সফরের রেকর্ড। তিনি মেডেলিন অলব্রাইটের রেকর্ড ভেঙেছেন। অলব্রাইট ৯৮টি দেশ সফর করেন
* ৪০১ দিন কাটিয়েছেন সফরে
* ৯,৫৬,৭৩৩ মাইল ভ্রমণ করেছেন
* ৩য় নারী পররাষ্ট্রমন্ত্রী ছিলেন

No comments

Powered by Blogger.