বলিউড প্রেম

১৯৮১ সালে হেমা মালিনী রাজেশ খান্না অভিনীত কুদরত সিনেমার 'হামে তুমসে পেয়ার কিতনা' গানটি যেমন মনে করিয়ে দেয় সেই সময়ের বলিউডি ছবির প্রেমের কথা তেমনি আবার যুগের সঙ্গে মেলবন্ধন তৈরি করে হালের কাজল-শাহরম্নখের অনবদ্য রোমান্টিক গান 'তুঝে দেখা তো ইয়ে জানা সনম'।
কিংবা ঐশ্বরিয়া-ঋতি্বকের ঐতিহাসিক প্রেমকাহিনীর ছবি 'যোধা আকবর' তৈরি করে নতুন আবহ। ধুম ধাড়াক্কা জুটি ক্যাটরিনা-অৰয়ের সুপারহিট আইটেমই বা বাদ যাবে কেন? বর্তমানে হয়তো তারাই সবচেয়ে জনপ্রিয়তার দাবি রাখেন। বলিউড মানেই তাই দর্শকদের কাছে এসব জনপ্রিয় তারকা জুটির জমজমাট রোমান্টিক ছবি। বলিউডের আকাশে তাই সবসময়ই তারকা যুগলদেরই সাম্রাজ্য!
বলিউডের সফলতম জুটিগুলোর কথা বলতে গেলে অবশ্যই অন্যতম জুটি হিসেবে সবাই একবাক্যে মেনে নেবেন কাজল-শাহরম্নখের নাম। সত্যিই, সেই '৯৩ সালে 'বাজিগর' দিয়ে শুরম্ন করে হালের 'মাই নেম ইজ খান'_ সব ছবিতেই নিরঙ্কুশ সাফল্যের এমন রেকর্ড বলিউডের ইতিহাসে সম্ভবত আর দ্বিতীয় কোন জুটিরই নেই। এই জুটির সর্বাধিক জনপ্রিয় ছবি 'দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে'। এখনও ছবিটির মুম্বাই এর মারাঠা মন্দিরে এ প্রদর্শনীই প্রমাণ করে তাদের বিপুল জনপ্রিয়তার বিষয়টি। কাজল-শাহরম্নখ দুজনে একসঙ্গে যে ছবিই করেছেন, সেটির নৈপুণ্য সমালোচকদের বাঁকা দৃষ্টিকে ভরিয়েও সাধারণ দর্শকের হৃদয় জিতে নিতে সময় নেয়নি। বাজিগর, দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে, কুছ কুছ হোতা হ্যায়, কাভি খুশি কাভি গাম_ প্রতিটি ছবির বক্স অফিস সাফল্য বলে দেয় দর্শকের কাছে এই জুটির চাহিদা কতখানি!
বাসত্মবের পর্দা কাঁপানো এই জুটি কেমন আছেন? কাজল এবং শাহরম্নখ দুজনেরই বাসত্মবে রয়েছে আলাদা আলাদা জুটি। সুন্দর গোছানো সংসারে তারা তাদের জীবনসঙ্গীদের সঙ্গে সুখেই দিন কাটাচ্ছেন। শাহরম্নখের সুখের সংসার তো চলছে সেই ১৯৯১ সাল থেকেই, প্রিয়তমা স্ত্রী গৌরী চিবারের সঙ্গে। দুজন দুই ধর্মের হলেও ভালবাসার মাঝে তা কোন বাধা হয়েই দাঁড়ায়নি। দুজনের ১৯ বছরের সুখের সংসারে এসেছে ফুটফুটে দুই সনত্মান সুহানা এবং আরিয়ান। এতদিনের ভালবাসার সংসারে কখনই শাহরম্নখ কোন বিতর্কের অবকাশ রাখেননি। গৌরীর সঙ্গে সর্বত্রই তার হাস্যোজ্জ্বল উপস্থিতি তাদের দাম্পত্যের সুখটুকু ভালভাবেই প্রকাশ করে।
ওদিকে কাজলও পিছিয়ে নেই তার সংসারে। পতিদেব অজয় দেবগনের সঙ্গে বেশ খোশ মেজাজেই দিন কাটাচ্ছেন তিনি। '৯৯ সালে প্রেম করে বিয়ের পর থেকে এই জুটির পর্দার বাইরের প্রেম দেখে বলিউডবাসী বিমুগ্ধ। সংসারের নতুন অতিথি নিশা, তাদের এই বন্ধনকে করে তুলেছে আরও সুদৃঢ়। ভালবাসার ইনিংসে তাই কাজলকে সফল খেলোয়াড়ই বলতে হবে!
সাবেক বিশ্ব সুন্দরী ঐশ্বরিয়া আর ঋতি্বকের গল্পও প্রায় কাছাকাছিই। ধুম টু আর যোধা আকবরের সুপারহিট ব্যবসার পর তাদের গায়েও এঁটেছে হিট জুটির তকমা। এই জুটির অন্দরমহলে চোখ দিলে দেখা যাবে তাদের বিবাহিত জীবনটাও যে ভাসছে সুখেরই ভেলায়। সাবেক বিশ্বসুন্দরী অ্যাশ অবশ্য ছোটে বচ্চন অভিষেকের গলায় মালা পরানোর আগেই সেরে নিয়েছেন বেশ কয়েকটি প্রেমের ইনিংস। এর মধ্যে বলিউডের মিঃ মাচো সালমান থেকে শুরম্ন করে রয়েছে বিবেক ওবেরয় এর নামও। তবে পতি দেবতাটিও কম যাননি! অভিষেকের তো কাপুর খানদানের আদুরে কন্যা কারিশমার সঙ্গে বাগদানও হয়ে গিয়েছিল প্রায়। কিন্তু শেষতক পর্দায় ব্যর্থ জুটি অভিষেক-ঐশ্বরিয়া তাদের জীবনের আসল ছবিতে সুপারহিটের তকমাই লাগিয়েছেন।
অবশ্য, ঋতি্বক এ বিষয়ে কোন কাদা ছোড়াছুড়িতে যাননি। দীর্ঘদিনের প্রেমিকা সুজানেকে ঘরে তুলে সুখেই দিন কাটাচ্ছেন এই সুপার হিরো। দুই শিশুপুত্র তাদের এই ভালবাসায় যোগ করেছে নতুন মাত্রা। তাদের ভালবাসার েেত্রও ধর্ম কোন বাধা হয়ে দাঁড়ায়নি। মাঝে কিছুদিন বলিউডি বাতাসে ভ্রমর গুঞ্জন তুলে দীপিকা পাড়ুকোন আর রণবীর যে কোথায় হারালেন! না হলো জুড়ি না হলো জুটি। শোনা যাচ্ছে শেষতক দুজন দুপ্রানত্মে ছুটে বেড়াচ্ছেন।
বলিউডের বাতাস ছড়িয়ে যাচ্ছে ভালবাসার রেণু। এই প্রেমের ফাঁদে কে কখন ধরা পড়বে তা কেউ জানে না। পর্দায় কিংবা পর্দার বাইরে (কিংবা আড়ালে) যেখানেই হোক দর্শক তাদের প্রিয় তারকাদের প্রেমের জন্য শুভকামনাই করে যান সবসময়। এদের প্রেমের খবর সবসময়ই বিনোদন যুগিয়ে যায় সবার মনে। জয়তু বলিউডি জুটি! য়

No comments

Powered by Blogger.