বন্ড কেনা কমিয়ে দিয়েছে চীন- মার্কিন অর্থনীতিতে ধস

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বন্ড কেনা কমিয়ে দিয়ে চীন মার্কিন অর্থনীতিতে বড় ধরনের ধস সৃষ্টি করেছে। বিশেষজ্ঞদের মতে, এর ফলে চলতি অর্থবছরে যুক্তরাষ্ট্রের প্রায় দেড় ট্রিলিয়ন ডলারের ঘাটতি বাজেট পূরণ করতে সমস্যা সৃষ্টি হবে। খবর ওয়েবসাইটের।
এ সপ্তাহে যুক্তাষ্ট্র সরকারের একটি রিপোর্ট থেকে জানা গেছে, চীনের কাছে যুক্তরাষ্ট্রের ৭৫ হাজার ৫৪০ কোটি ডলারের ট্রেজারি বন্ড থাকলেও গত বছরের ডিসেম্বরে প্রায় ৩ হাজার ৪২০ কোটি ডলার হ্রাস করা হয়। ফলে মার্কিন অর্থনীতিতে বড় ধরনের ধস নামে। বিশেস্নষকদের মতে, বন্ড কেনা উৎসাতি করতে যুক্তরাষ্ট্রকে সুদের হার বাড়াতে হবে। বহুদিন ধরে ওয়াশিংটন বৈদেশিক ঋণের জন্য বেজিংয়ের ওপর নির্ভরশীল। জানা গেছে, বেজিং ব্যাংকের মাধ্যমে বেনামে ব্রিটেন, সুইজারল্যান্ড ও অন্যান্য দেশ থেকে বন্ড কিনছে।
যুক্তরাষ্ট্র সরকারের রিপোর্ট অনুযায়ী চীনের হ্রাসকৃত বন্ডের হার মাত্র ৪ দশমিক ৩ শতাংশ হলেও বাসত্মবে এ হার অনেক বেশি বলে বিশেস্নষকরা মনে করছেন। চীনের মুদ্রা ও বাণিজ্য নিয়ে অযাচিত হসত্মৰেপ এবং দেশটির অভ্যনত্মরীণ, রাজনৈতিক ও মানবাধিকার ইসু্য নিয়ে নাক গলানোর কারণে মার্কিন সরকারকে হুঁশিয়ার করার জন্যই চীন বন্ড কেনা কমিয়ে দিয়েছে বলে বিশেষজ্ঞদের অভিমত। এর সঙ্গে রয়েছে দালাইলামার সঙ্গে ওবামার বৈঠক ও যুগল ইসু।
চীনের রিজার্ভ এখন এত বেশি যে কেন্দ্রীয় রিজার্ভের ৫ শতাংশ স্বর্ণে রূপানত্মরের সিদ্ধানত্ম নিয়েছে। চীন এখন ২ দশমিক ৪ ট্রিলিয়ন ডলারের বিশাল রিজার্ভ কিভাবে আরও বাড়ানো যায় সেই চেষ্টাই করছে।
তবে মার্কিন রাজনীতি বিশেস্নষকরা মনে করছেন, তাইওয়ানে অস্ত্র বিক্রির সিদ্ধানত্ম নেয়ায় যুক্তরাষ্ট্রকে এক হাত দেখে নেয়ার জন্যই চীন এই অর্থনৈতিক চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। এর ফলে বিশ্ব বাজারে ডলারের দর পতন হওয়ার আশঙ্কা রয়েছে।

No comments

Powered by Blogger.