প্রধানমন্ত্রীর সঙ্গে থাই রাজকুমারীর সাক্ষাত- গণতন্ত্র প্রতিষ্ঠায় ভূমিকার প্রশংসা

সফররত থাইল্যান্ডের রাজকুমারী মহাচক্রি শিরিনধর্ন বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর সরকারী বাসভবন যমুনায় সাৰাত করেন। সাৰাতকালে তাঁরা পারস্পরিক স্বার্থসংশি-ষ্ট বিষয় ছাড়াও দারিদ্র্য বিমোচন,
স্বাস্থ্যসেবা, জলবায়ু পরিবর্তন, নারীর ৰমতায়নসহ বিভিন্ন ইসু্যতে মতবিনিময় করেন বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ জানান। খবর বাসসর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাইবান্ধা থেকে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় থাইল্যান্ডের কাউন্সিলার পানি্ন নিকানা জুন-এর মৃতু্যতে গভীর শোক প্রকাশ করেন। তিনি বলেন, দুর্ঘটনার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে আহত পানি্ন নিকানা জুনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় আনতে হেলিকপ্টার পাঠানোর ব্যবস্থা করা হয়।
আলোচনাকালে থাই রাজকুমারী জলবায়ুসহ বিভিন্ন আনত্মর্জাতিক ইসু্যতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের প্রশংসা করেন। তিনি বাংলাদেশের অসাংবিধানিক শাসন ব্যবস্থার অবসান ঘটিয়ে গণতন্ত্র ও শানত্মি প্রতিষ্ঠায় শেখ হাসিনার দৃঢ় ভূমিকারও প্রশংসা করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দারিদ্র্যকে এ অঞ্চলের প্রধান সমস্যা আখ্যায়িত করে দারিদ্র্য বিমোচনে সম্মিলিত প্রয়াসের ওপর গুরম্নত্বারোপ করেন। এ প্রসঙ্গে দারিদ্র্য বিমোচনের লৰ্যে তিনি তাঁর সরকারের খাদ্য নিরাপত্তা, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, গৃহায়ন, ঘরে ফেরাসহ বিভিন্ন সামাজিক পদৰেপসমূহ তুলে ধরেন।
কৃষি ও কৃষকের উন্নতির লৰ্যে তাঁর সরকারের বিভিন্ন কর্মসূচীর কথা উলেস্ন-খ করে বলেন, সার ডিজেলসহ প্রতিটি কৃষি উপকরণের মূল্য উলেস্নখযোগ্যভাবে হ্রাস করা হয়েছে। কৃষকেরা যাতে মাত্র ১০ টাকায় হিসাব খুলে ব্যাংক থেকে সরকারী দেয়া সহায়তা গ্রহণ করতে পারে সে জন্য তাদের মাঝে 'কৃষি সহায়তা কার্ড' বিতরণ করা হয়েছে।
হেলথ কেয়ার কমিউনিটি কিনিকের মাধ্যমে স্বাস্থ্য সেবা দেয়া প্রসঙ্গে থাইল্যান্ডের রাজকুমারীর আগ্রহের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, গ্রামের সাধারণ মানুষের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পেঁৗছে দেয়ার জন্যই এ প্রকল্প গ্রহণ করা হয়েছে।
নারীর ৰমতায়ন প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, তাঁর বিগত সরকারের আমলেই প্রথমবারের মতো বাংলাদেশের মহিলারা ইউনিয়ন পরিষদ নির্বাচনে সরাসরি অংশগ্রহণ করেন। গত ২৯ ডিসেম্বরের সাধারণ নির্বাচনে তাঁর দল থেকে উলেস্ন-খযোগ্য সংখ্যক মহিলাকে মনোনয়ন দেয়া হয়। তাঁদের অধিকাংশ নির্বাচনে জয়ী হয়ে বর্তমানে সংসদ ও সরকারে গুরম্নত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন। এ ছাড়া প্রশাসনের বিভিন্ন গুরম্নত্বপূর্ণ পদেও নারীরা দায়িত্বরত রয়েছেন।
থাইল্যান্ডের রাজকুমারী মহাচক্রি শিরিনধর্ন তাঁর সফরকালে আতিথেয়তার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, গাইবান্ধার সবুজের সমারোহ তাঁকে দারম্নণভাবে আকৃষ্ট করেছে। সুযোগ পেলে তিনি আবারও গাইবান্ধায় আসবেন।
এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপুমনি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোল-া ওয়াহিদুজ্জামান, প্রেস সচিব আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর একানত্ম সচিব এন আই খান এবং বিশেষ সহকারী আবদুস সোবহান গোলাম।

No comments

Powered by Blogger.