বিভিন্ন দেশে জিয়ার জন্মবার্ষিকী পালিত

শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে বিভিন্ন দেশে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
মালয়েশিয়া বিএনপি : জিয়াউর রহমানের ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষে মালয়েশিয়া বিএনপি যুবদল ও এর সহযোগী সংগঠনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সোমবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের গিতাআছলি হলরুমে এ আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিএনপি মালয়েশিয়া শাখার আহ্বায়ক ও জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি আলম শাহ। তিনি বলেন, বাংলাদেশে এখন গণতন্ত্র নেই। পদে পদে গণতন্ত্র হরণ করা হচ্ছে। দেশের মানুষ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে দিশেহারা। তারা এ জালিম সরকারকে আর ক্ষমতায় দেখতে চান না। দেশের মানুষ এখন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচন প্রত্যাশা করে।

মালয়েশিয়া যুবদলের সভাপতি জাহাঙ্গীর আলম খানের সভাপতিত্বে ও লিওনা চৌধুরীর পরিচালনায় আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মালয়েশিয়া বিএনপির সদস্যসচিব মো: মোশাররাফ হোসেন, শরীয়তপুর জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক হাবিবুর রহমান রতন, বিএনপি নেতা ফরিদুর রহমান প্রমুখ।

কানাডা বিএনপি : বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী দল কানাডা শাখা আয়োজিত আলোচনা সভায় বিএনপির ভাইস প্রেসিডেন্ট শমসের মুবিন চৌধুরী বীরবিক্রম ঢাকা থেকে টেলিকনফারেন্সে বক্তৃতা করেন। কানাডা বিএনপির সভাপতি ফয়সল আহমেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি বলেন, ১৯৭১ সালে হানাদার বাহিনী জনগণের ওপর যখন চরম নির্যাতন-নিপীড়ন চালাচ্ছিল তখনকার রাজনৈতিক নেতৃত্ব যখন পলায়নরত তখন জিয়া স্বাধীনতার ঘোষণা দিয়ে জাতিকে স্বাধীনতা যুদ্ধের নির্দেশ দিয়েছিলেন।

কানাডা স্বেচ্ছাসেবক দলের সভাপতি জয়নুল আবেদীন জামিলের পরিচালনায় এ সভায় বক্তব্য রাখেন জাসাস কেন্দ্রীয় সংসদের উপদেষ্টা এজাজ আকতার তৌফিক, সাধারণ সম্পাদক এ কে আজাদ, সাংগঠনিক সম্পাদক আনছার আহমেদ, যুগ্ম সম্পাদক আখলাকুর রহমান আলমগীর, সমাজকল্যাণ সম্পাদক আবদুস সবুর, স্বেচ্ছাসেবক দল কানাডা শাখার সম্পাদক নাজিম উদ্দীন আহমেদ, মন্ট্রিয়েল শাখার সভাপতি নাছির উল্লাহ প্রমুখ।

যুক্তরাষ্ট্র বিএনপি ও ৩৪ অঙ্গসংগঠন : ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে ওয়াশিংটন ডিসিতে উদযাপিত হয়েছে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মবার্ষিকী। যুক্তরাষ্ট্র বিএনপি এবং ৩৪ অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত হয় এ জন্মবার্ষিকী। অনুষ্ঠানে বক্তারা বলেন, স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশকে গড়ে তুলতে যেসব পদক্ষেপ গ্রহণ করেছিলেন তা ছিল সম্পূর্ণ ভিন্নমাত্রার। তার অবদানের কথা অনন্তকাল ধরে বাংলাদেশের মানুষ স্মরণ করবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক ভারপ্রাপ্ত সভাপতি শরাফত হোসেন বাবু। প্রধান বক্তা ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও ৩৪ অঙ্গ ও সহযোগী সংগঠনের প্রধান সমন্বয়ক বেলাল মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নিউইয়র্ক স্টেট বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান সাইদ, যুক্তরাষ্ট্র জাসাসের সিনিয়র সহসভাপতি রিয়াজ চৌধুরী, পেনসিলভেনিয়া বিএনপির আহ্বায়ক রফিকুল ভূঁইয়া রুহেল ও সদস্যসচিব আবদুল ওয়াদুদ।



তারেক রহমান আন্তর্জাতিক পরিষদ : শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৭৭তম জন্মদিন পালন করেছেন তারেক রহমান আন্তর্জাতিক পরিষদ। এ উপলক্ষে ২০ জানুয়ারি সিটির জ্যাকসন হাইটসের হাটবাজার রেস্টুরেন্টে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আলহাজ গোলাম হোসেন। আলোচনায় অংশ নেন সহসভাপতি মোস্তাক আহম্মেদ, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো: নাছিম আহমেদ, মো: হাসান, মো: ফারুক হোসেন, মো: স্বপন, মো: মহিসন, মো: আক্তার, মো: সহিদুল, মো: নূরে আলম চৌধুরী, আক্তার হোসেন, মো: শাকিল প্রমুখ।

সভা শেষে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রূহের মাগফিরাত কামনা করে মিলাদ ও দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন আলহাজ গোলাম হোসেন।

যুক্তরাজ্য জাতীয়তাবাদী বিজনেস ফোরামের কমিটি গঠন

এনাম চৌধুর লন্ডন থেকে জানান, ১৮ দলীয় ঐক্যজোট যুক্তরাজ্য শাখার অন্যতম আহ্বায়ক যুক্তরাজ্য বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান আহ্বায়ক এম এ মালেক বলেছেন, বাংলাদেশের গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসন এখন একদলীয় বাকশালী দুষ্টচক্রের হাতে বন্দী। বাংলাদেশের গণতন্ত্রকামী শান্তিপ্রিয় মানুষকে সেই কুচক্রী গণতন্ত্র হত্যাকারী অপশক্তির হাত থেকে দেশ রায় দেশপ্রেমিক শক্তিকে ঐক্যবদ্ধ হতে হবে।

তিনি মঙ্গলবার পূর্ব লন্ডনের একটি রেস্টুরেন্টে বাংলাদেশ জাতীয়তাবাদী বিজনেস ফোরাম যুক্তরাজ্য শাখার আহ্বায়ক কমিটি গঠন উপলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব গোলাম রব্বানীর সভাপতিত্বে ও যুবনেতা সোয়ালেহীন করিমের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপের সভাপতি মুফতি শাহ সদর উদ্দিন, ১৮ দলীয় জোটের নেতা সদরুজ্জামান খান, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব ড. শামসুদ্দীন আহমদ খান, বিশিষ্ট ব্যবসায়ী ও কমিউনিটি নেতা আবুল কালাম আজাদ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যবসায়ী সাবু নেওয়াজ, এম এস আহমেদ আজাদ, এম এ কাহহার তফজ্জুল হোসেন, ছমির আলী, মীর্জা জুয়েল আমিন, আব্দুল আজিজ গিলমান, আওলাদ হোসেন, বাছির খান, মওদুদ আহমদ, আব্দুল খালিক প্রমুখ।

অনুষ্ঠানে যুক্তরাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীরা উপস্থিত হন। সভায় সর্বসম্মতিক্রমে আলহাজ মুহাম্মদ গোলাম রব্বানীকে আহ্বায়ক এবং কয়সর আহমদ টাইগার, শাহ আব্দুস সাত্তার গোলজার আহমদ, আফতাব আলী ও শেখ মো: ফারুক লাকীকে যুগ্ম আহ্বায়ক করে ৭১ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়।
       

No comments

Powered by Blogger.