খুব সাবধানে কাজ করবে, গোপনে তথ্য দেবে- বাবরের রিমান্ডের তথ্য ফাঁস করেছে পুলিশ by শংকর কুমার দে

সাবেক অর্থমন্ত্রী শাহ্ এএমএস কিবরিয়া হত্যা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে সিআইডির রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ সংক্রানত্ম তথ্য ফাঁস করে দেয়া হয়েছে।
বিএনপির কেন্দ্রীয় নেতাদের কাছে তথ্য ফাঁস করে দেয়ার অভিযোগে বৃহস্পতিবার সাসপেন্ড করা হয়েছে সিআইডির সাব-ইন্সপেক্টর মোঃ দেলোয়ার হোসেনকে। এ খবর সংশিস্নষ্ট সূত্রের। সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে আনার পর সিআইডির সাব-ইন্সপেক্টর মোঃ দেলোয়ার হোসেন তার মোবাইল ফোনে তথ্য ফাঁস করে দেয়। সাব-ইন্সপেক্টর মোঃ দেলোয়ার হোসেনে যে মোবাইল ফোন নম্বর দিয়ে কথা বলেছে, সেটা জব্দ করেছে সিআইডি। মোবাইল ফোন ট্র্যাকিং করে সিআইডি তার মোবাইল ফোনে কথা বলার বিষয়টি শনাক্ত করেছে। বৃহস্পতিবার তাকে সাসপেন্ড করার পর ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়েছে। জিজ্ঞাসাবাদে সাব-ইন্সপেক্টর দেলোয়ার হোসেন তথ্য ফাঁস করে দেয়ার কথা স্বীকার করেছে। বৃহস্পতিবার বাবরকে সিলেট কারাগারে পাঠিয়ে দেয়া হয়েছে। চট্টগ্রামের দশ ট্রাক অস্ত্র মামলায় মেজর জেনারেল (অব) রেজ্জাকুল হায়দার চৌধুরীকে পাঠিয়ে দেয়া হয়েছে চট্টগ্রাম কারাগারে।্
সিআইডির এডিশনাল ইন্সপেক্টর জেনারেল কার্যালয় থেকে বৃহস্পতিবার এক আদেশ জারি করা হয়েছে। আদেশে বলা হয়েছে, 'সিআইডির কন্ট্রোল রম্নমে কর্মরত এসআই মোঃ দেলোয়ার হোসেন হবিগঞ্জ থানার মামলা নং ২৭ তাং ২৮/১/০৫ ইং ধারা ৩২৪/৩২৬/৩০৭/৩০২ পেনাল কোড মামলার আসামিকে সিআইডি অফিসে রিমান্ডে আনাসংক্রানত্ম তথ্য মোবাইল ফোন নম্বর ০১৭১৪১৩৩৯৪৫২ এর মাধ্যমে বিএনপির নেতা তথা আসামি পৰকে জানানোর অভিযোগে তাকে অদ্য ১৮/২/২০১০ইং চাকরি থেকে বরখাসত্ম করা হলো।'
সাময়িক বরখাসত্মকালীন তিনি বিধি মোতাবেক খোরপোষ ভাতাদি আহরণ করবেন এবং সিআইডি রিজার্ভ অফিসে সংযুক্ত থেকে নিয়মিত হাজিরা খাতায় স্বাৰর করবেন। সিআইডির বিশেষ পুলিশ সুপার (প্রশাসন) মোঃ সরওয়ার স্বাৰরিত আদেশের অনুলিপি সংশিস্নষ্ট কর্তৃপৰের অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য পাঠানো হয়েছে।
সিআইডি সূত্রে জানা গেছে, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে সিআইডি রিমান্ডে আনার পর পরই সিআইডির সাব-ইন্সপেক্টর তার মোবাইল ফোনে বিএনপির দুই জন নেতার সঙ্গে কথা বলেন। বিএনপির দুই নেতার একজন বর্তমানে সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমানে বিরোধীদলীয় নেত্রী বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার খুবই ঘনিষ্ঠ। বিএনপির এই নেতা একজন এমপি। জাতীয় সংসদের হুইপের পদমর্যাদার এই এমপির সঙ্গে মোবাইল ফোনে কথা বলেছে সিআইডির সাব-ইন্সপেক্টর মোঃ দেলোয়ার হোসেন।
বিএনপির আরেক নেতা, যিনি এক সময় জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় নেতা ছিলেন। তার গ্রামের বাড়ি বরিশালে। গত জাতীয় সংসদ নির্বাচনে তিনি রাজধানী ঢাকার একটি নির্বাচনী এলাকা থেকে নির্বাচন করে পরাজিত হয়েছেন। তার সঙ্গেও মোবাইল ফোনে কথা বলেছেন সিআইডির সাব-ইন্সপেক্টর মোঃ দেলোয়ার হোসেন। তার মোবাইল ফোন ট্র্যাকিং করে কথা বলার প্রমাণ পেয়েছে সিআইডি।
সাময়িকভাবে বরখাসত্ম হওয়া সিআইডির সাব-ইন্সপেক্টর মোঃ দেলোয়ার হোসেনের গ্রামের বাড়ি বরিশালে। সে বিএনপির অন্ধ সমর্থক। জোট সরকারের আমলে সে চাকরিতে নিয়োগ পেয়েছে। তাকে বার বার বদলি করা হলেও সে সিআইডিতে থেকে যায়। সে ছাড়াও সিআইডিতে আরও জোট সমর্থক পুলিশ কর্মকর্তা আছে, যারা দীর্ঘদিন ধরে চাকরি করে যাচ্ছে। তারা সিআইডি থেকে তথ্য ফাঁস করে দিচ্ছে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট ৰমতায় আসার পর দেলোয়ার হোসেন ঘাপটি মেরে এতদিন ধরে চাকরি করে যাচ্ছিল সিআইডি প্রশাসনে। মোবাইল ফোনে তার কথোপোকথনে তার প্রমাণ পেয়েছে সিআইডি।
বরখাসত্ম হওয়ার আগে বিএনপির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে সিআইডির সাব-ইন্সপেক্টর দেলোয়ার হোসেন কথা বলেছে, বাবর সাহেব এখন সিআইডি অফিসে এসে পেঁৗছেছে। তাকে নির্যাতন করা হয়েছে। জিজ্ঞাসাবাদের ব্যাপারে কি তথ্য পেয়েছে বিএনপি নেতারা তার কাছে জানতে চেয়েছে। বিএনপির নেতাদের কাছে সে বলেছে, আওয়ামী লীগের সরকারের যন্ত্রণায় তার চাকরি করতে ভাল লাগছে না। চাকরি ছেড়ে দেবে। বিএনপির নেতারা তাকে চাকরি ছেড়ে দিতে নিষেধ করে বলেছে, খুব সাবধানে কাজ করে যাও। গোপনে তথ্য দেবে। আমাদের যারা আছে তাদের সঙ্গে কাজ করে যাবে। খুব তাড়াতাড়িই সুদিন আসবে। এ ধরনের অনেক কথাবার্তা হয়েছে বলে জানা গেছে।
পুলিশের আইজি নূর মোহাম্ম্দের সঙ্গে দৈনিক জনকণ্ঠের পৰ থেকে যোগাযোগ করে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, তার জানা নেই। সিআ্ইডির কর্মকর্তাদের সঙ্গে কথা বলার পরামর্শ দেন তিনি।
সিআইডির বিশেষ পুলিশ সুপার(প্রশাসন) মোঃ সরওয়ারের সঙ্গে যোগাযোগ করে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বিএনপি নেতাদের কাছে সিআইডির সাব-ইন্সপেক্টর দেলোয়ার হোসেনের তথ্য ফাঁস করে দেয়ার বিষয়টি স্বীকার করেন। তাকে সাময়িকভাবে বরখাসত্ম করা হয়েছে। এ ব্যাপারে তদনত্ম করে দেখা হচ্ছে বলে তিনি জানান।

No comments

Powered by Blogger.