ড্রোনও বোকা বনে যাবে!

কেউ আপনাকে দেখতে পাবে না; কিন্তু লুকিয়ে থেকে আপনি সবাইকে দেখতে পাবেন, এমন পোশাকের কল্পনা আমরা অনেকেই করেছি। সাধারণ মানুষের চোখ থেকে নিজেকে আড়াল করার মতো পোশাক আপাতত পাওয়া সম্ভব হচ্ছে না।
তবে চালকবিহীন গোয়েন্দা বিমানের (ড্রোন) নজর ফাঁকি দেওয়ার মতো একটি পোশাক তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের এক শিল্পী ও এক ফ্যাশন ডিজাইনার। এ পোশাক শরীরের তাপ বিকিরণকে বাইরে থেকে বুঝতে দেবে না এবং ড্রোনের স্ক্যানারে মানুষের অস্তিত্বও ধরা পড়বে না।
অ্যাডাম হার্ভে ও জোহান্না ব্লুমফিল্ড তাঁদের নকশা করা পোশাকের নাম দিয়েছেন 'স্টিলথ ওয়্যার'। বোরকার মতো দেখতে এ পোশাক পরার পর তা শরীরের তাপ বিকিরণ প্রতিরোধ করবে। ফলে শরীরের যতটুকু অংশ ওই পোশাকে ঢাকা থাকবে, সেই অংশটি ড্রোনের স্ক্যানারে কালো হয়ে থাকবে। মাথা ঢেকে রাখা না হলে স্ক্যানারে দেহহীন একটি মাথা দেখা যাবে। হুডি (টুপিওয়ালা টি-শার্ট বা সোয়েটার), বোরকা, স্কার্ফ, টি-শার্ট বা অন্য যেকোনো ডিজাইনে তৈরি করা যাবে এ পোশাক। ড্রোনের পাশাপাশি পোশাকগুলো থারমাল ক্যামেরার চোখও ফাঁকি দিতে পারবে। নিকেল থেকে প্রক্রিয়াজাত এক ধরনের কাপড়ে এসব পোশাক তৈরি হবে। পোশাকগুলোর দাম এখনো নির্দিষ্ট করা হয়নি। তবে এ ধরনের একটি স্কার্ফের দাম রাখা হতে পারে ২৫০ ডলারের কাছাকাছি। দুই ডিজাইনার মোবাইল ফোনের জন্যও একটি থলে বা ঝোলার নকশা তৈরি করেছেন। এ ঝোলার মধ্যে রাখার পর মোবাইল ফোন থেকে নির্গত রেডিও সিগন্যাল (তড়িৎ চৌম্বকীয় তরঙ্গ) বাইরে থেকে শনাক্ত করা যাবে না। ব্যক্তির হৃদকম্পন আড়াল করার জন্য বিশেষ এক ধরনের শার্টেরও নকশা তৈরি করা হয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.