সন্তানদের মিথ্যা বলেন বেশির ভাগ মা-বাবা

শিশুদের বায়নার কোনো শেষ নেই। আজ গাড়ি চাই_তো কাল পুতুল। বায়না পূরণ না হলে গাল ফুলিয়ে বসে থাকবে, নয় তো গলা ফাটিয়ে কাঁদবে। আর সন্তানের মন ভোলাতে হরেক রকম মিথ্যা আশ্বাস দেন মা-বাবা। সম্প্রতি প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
দেখা গেছে, বেশির ভাগ মা-বাবা সন্তানদের আচরণ পরিবর্তন করতে তাদের কাছে মিথ্যা বলেন।
যুক্তরাষ্ট্র ও চীনের প্রায় ২০০ পরিবারের ওপর গবেষণা চালিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয় এবং চীনের ঝেজিয়াং নর্মাল বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগ যৌথভাবে এ গবেষণা করেছে। ইন্টারন্যাশনাল জার্নাল অব সাইকোলজিতে গত সপ্তাহে প্রকাশিত এই প্রতিবেদনে বলা হয়, মা-বাবা সন্তানদের 'কৌশলগত মিথ্যা' বলে। শিশুকে কোনোভাবেই মা-বাবা কথা শোনাতে না পারলে তাদের প্রায়শই বলতে শোনা যায়, 'কথা না শুনলে তোমায় রেখে চলে যাব'। তবে সন্তানকে এভাবে রেখে মা-বাবা চলে যান না। শুধু তাদের আচরণ পরিবর্তন করতেই এটা বলেন তাঁরা।
খেলনা কিনে দেওয়ার প্রসঙ্গে শিশুদের মিথ্যা আশ্বাস দিয়ে বলেন, 'আজ আমার কাছে বেশি অর্থ নেই। আরেক দিন এসে এটা কিনে নিয়ে যাব।'
গবেষণায় দেখা গেছে, মিথ্যা আশ্বাসের সঙ্গে মা-বাবা খারাপ আচরণও করে থাকে। সন্তান কথা না শুনলে মা-বাবা বলেন, 'তুমি ঠিকমতো আচরণ না করলে পুলিশকে ফোন দেব।' তবে শিশুদের অনুভূতিতে যেন আঘাত না লাগে, সে জন্য আশাব্যঞ্জক মিথ্যাও বলেন মা-বাবা। তাঁরা বলেন, তোমার পোষা প্রাণী তোমার চাচার খামারেই ভালো থাকবে। কারণ সেখানে ঘোরাফেরা করার মতো যথেষ্ট জায়গা পাবে সে। গবেষণায় আরো দেখা যায়, শিশুদের কাছে অভিভাবকদের মিথ্যা কথা বলার এ প্রবণতা চীনে সবচেয়ে বেশি। তবে এ ধরনের 'মিথ্যা' পরিবারে সত্য বলার প্রবণতার ওপর দীর্ঘমেয়াদি প্রভাব ফেলতে পারে। মিথ্যা পারিবারিক সম্পর্কের ক্ষেত্রেও প্রভাব ফেলতে পারে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.