ভেনিজুয়েলায় কারাগারে দাঙ্গায় মৃতের সংখ্যা ৬১

ভেনিজুয়েলার কারাগারে বন্দি ও নিরাপত্তারক্ষীদের মধ্যে দাঙ্গায় মৃতের সংখ্যা বেড়ে ৬১ জনে দাঁড়িয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কারাগারটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। পাশাপাশি সেখানে বিপুলসংখ্যক দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে।
ঘটনার তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন ভাইস প্রেসিডেন্ট নিকোলা মাদুরো। গত শুক্রবার পশ্চিমাঞ্চলীয় লারা স্টেট রাজ্যের উরিবানা কারাগারে বন্দিদের নিরস্ত্র করতে নিরাপত্তারক্ষীরা তল্লাশি শুরু করলে দাঙ্গার সূত্রপাত হয়।
ভেনিজুয়েলার কারামন্ত্রী আইরিস ভারেলা জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে কারাগারটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখানকার বন্দিদের দেশের বিভিন্ন কারাগারে পাঠানো হবে। নারী বন্দিদের ইতিমধ্যে কারাগার থেকে সরিয়ে নেওয়া হয়েছে। ভারেলা জানান, বন্দিরা আবারও সংঘর্ষের প্রস্তুতি নিচ্ছে বলে খবর পাওয়া গেছে। এ জন্য তাদের নিরস্ত্র করতে কারাগারের ভেতরে সেনা পাঠানো হয়েছে। পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আসেনি।
হতাহতদের ব্যাপারে ভারেলা জানান, হামলার শিকার বেশির ভাগ লোকেরই মৃত্যু হয়েছে ছুরি ও দেশীয় তৈরি বিভিন্ন অস্ত্রের আঘাতে। তবে রাজ্যের কেন্দ্রীয় চিকিৎসাকেন্দ্র অ্যান্তোনিও মারিয়া পিনেদার পরিচালক রয় মেদিনা জানিয়েছেন, দাঙ্গায় বেশির ভাগ লোকের মৃত্যু হয়েছে গুলিতে।
দাঙ্গায় হতাহতের সঠিক সংখ্যা এখনো নিশ্চিত করে বলতে পারেননি কারামন্ত্রী ভারেলা। তবে রাজ্যের কেন্দ্রীয় চিকিৎসাকেন্দ্র জানায়, এ পর্যন্ত ৬১ জনের মৃতদেহ মর্গে পাঠানো হয়েছে। সূত্র : এএফপি, বিবিসি।


'শাভেজ সংক্রমণমুক্ত'

No comments

Powered by Blogger.