ডিম আমদানি উন্মুক্ত হলেও আনতে হবে বার্ড ফ্লুমুক্ত দেশ থেকে- গণবিজ্ঞপ্তিতে বিভ্রান্তি by এম শাহজাহান

ডিম আমদানি উন্মুক্ত করা হলেও প্রচলিত শর্ত শিথিল করেনি বাণিজ্য মন্ত্রণালয়। শর্তানুযায়ী, বার্ড ফ্লুমুক্ত দেশ থেকে ডিম আমদানি করতে হবে। একই সঙ্গে আমদানিকৃত ডিমের প্রতিটি চালানের জন্য রফতানিকারক দেশের পশুসম্পদ বিভাগ বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক বার্ড ফ্লু ভাইরাস বা ক্ষতিকর ব্যাকটেরিয়া মুক্ত মর্মে সনদ থাকতে হবে।


সঙ্কট মেটাতে সম্প্রতি আমদানি উন্মুক্ত করা হলেও প্রচলিত শর্ত মেনেই ডিম আনতে হবে। তবে আমদানির ক্ষেত্রে বরাবর বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমতির প্রয়োজন হলেও এখন তার প্রয়োজন নেই। কারণ এ ক্ষেত্রে দীর্ঘসূত্রতার সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।
বাণিজ্য মন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্র এ খবর নিশ্চিত করেছে।
এদিকে গত ১৬ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয় হাঁস-মুরগি ও পাখির ডিম, হ্যাচিং ডিম ও একদিনের মুরগির বাচ্চা অবাধে আমদানি করা যাবে এ মর্মে একটি গণবিজ্ঞপ্তি জারি করে। ওই আদেশে বলা হয়, ডিম ও বাচ্চা আমদানির ক্ষেত্রে মন্ত্রণালয়ের পূর্বানুমোদনের আর প্রয়োজন হবে না। ওই আদেশে আরও বলা হয়, ভোক্তাদের চাহিদা মোতাবেক বাজারে হাঁস-মুরগি ও পাখির ডিম, হ্যাচিং ডিম (বাচ্চা উৎপাদন করার জন্য ডিম) ও একদিনের মুরগির বাচ্চার সরবরাহ ঠিক রাখার স্বার্থে বাণিজ্য মন্ত্রণালয় এ বিষয়ে বর্তমান আমদানি নীতি আদেশের কিছু বিধান নির্র্দিষ্ট শর্ত সাপেক্ষে শিথিল করেছে।
মূলত বাণিজ্য মন্ত্রণালয়ের এই আদেশে আমদানিকারক, সুশীল সমাজ ও গণমাধ্যমে বিভ্রান্তির সৃষ্টি হয়। কোন কোন পক্ষ থেকে বলা হয়, মন্ত্রণালয়ের এ আদেশের ফলে বার্ড ফ্লু ভাইরাস বা ক্ষতিকারক ব্যাকটেরিয়াযুক্ত ডিম ও মুরগির বাচ্চা আমদানির পথ খুলে দেয়া হলো। ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর এ্যানিম্যাল হেলথের নির্দেশ অগ্রাহ্য করে বার্ড ফ্লু আক্রান্ত দেশ ভারত থেকে মুরগির ডিম আমদানি করতেই এ বিজ্ঞপ্তি। এর ফলে দেশের স্বাস্থ্য খাতে ভয়াবহ বিপর্যয় নেমে আসার আশঙ্কা প্রকাশ করা হয়। এ ছাড়া দেশের পোল্ট্রি শিল্প ক্ষতিগ্রস্ত হতে পারে বলেও মন্তব্য করা হয়।
বাণিজ্য মন্ত্রণালয়ের একজন উর্ধতন কর্মকর্তা জনকণ্ঠকে বলেন, জনমনে বিভ্রান্তি সৃষ্টি করতে এ ধরনের অপপ্রচার বন্ধ হওয়া প্রয়োজন। সঙ্কট থেকেই সরকার ডিম আমদানির অনুমতি দিয়েছে। তবে তা আমদানি হবে পূর্বের নিয়মেই। আমদানি নীতি আদেশ মেনেই ডিম ও মুরগির বাচ্চা আমদানি করতে হবে।

No comments

Powered by Blogger.