কুড়িয়ে পাওয়া সংলাপ-হারাতে কিছুই নয় পেতে হবে ... by রণজিৎ বিশ্বাস

আজ একটা গুরুত্বপূর্ণ কথা বলি আপনাকে, 'ছাগল নাচে খুঁটির জোরে'_কথাটি কি আপনি কখনো শুনেছেন?
: শুনেছি। বহুবার শুনেছি। আমি প্রচণ্ডভাবে কথাটি বিশ্বাসও করি।: ভালো। তাহলে আপনাকে কথাটি বলা যায়। এখন যুদ্ধাপরাধে আটক এক আলবদর লিডার কয়েক বছর আগে এক মুক্তিযোদ্ধার গায়ের কাপড় ধরে দাঁতে দাঁত পিষে


বলেছিল, বেশি বাড়াবাড়ি করবেন না, রাজাকার-আলবদর হলেও আমি কিন্তু মিনিস্টার।
: আপনি দেশের দুরবস্থার জন্য কাদের বেশি দায়ী করেন?
: অপচিত ও দুর্গন্ধযুক্ত মুক্তিযোদ্ধাদের।
: কাদের আপনি বেশি ঘৃণা করেন?
: যারা সবচেয়ে বেশি ঘৃণার উপযোগী, তাদের!
: নিশ্চয়ই তারা রাজাকার-আলবদর?
: না। তাদের যত পালকপোষক সমর্থক।
: এদের আপনি এত ঘৃণা করেন কেন?
: একটিই কারণ, এদের আমি ঘৃণা না করে পারি না। এরা মহান মুক্তিযুদ্ধের শুচিশুদ্ধ ও পবিত্র আদর্শের সঙ্গে প্রচণ্ডভাবে বেইমানি করেছে, এখনো করছে এবং ভবিষ্যতেও করবে।
: এদের সঙ্গে আপনার সম্পর্ক কেমন?
: সম্পর্ক আমার দীর্ঘদিনের। এরা আমাকে ভালো করে চেনে, না আমি এদের ভালো করে চিনি_সেটি ছাড়া আর কোনো দ্বন্দ্ব এদের সঙ্গে আমার নেই। আমি আমার বন্ধুদের কাছে সশর্ত মিত্র হলেও এদের কাছে নিঃশর্ত শত্রু। আমার সুহৃদরা আমাকে ছাড়তে পারে; কিন্তু ওরা কোনো দিন ছাড়বে না।
: এর কারণ কী?
: খুব সিম্পল! আনকন্ডিশনাল এনিমি ও কন্ডিশনাল ফ্রেন্ডদের মধ্যে একটি গুণগত তফাত আছে।
: এর পরও আপনি আপনার জায়গায়ই স্থির থাকবেন!
: অবশ্যই! এর পরও আমি 'মরতে দম এক' সত্যের পক্ষে থাকতে চাই। স্বপ্নে সমস্যায় সংকটে।
: আপনি একটা অপদার্থ। রিয়েল অপদার্থ।
: এই রিয়েল অপদার্থ হওয়ার সব এলিমেন্ট, ইনগ্রেডিয়েন্ট ও বৈশিষ্ট্য ধারণ করেই অন্তরে অন্তরে জপ করতে চাই_সত্য যে কঠিন, কঠিনেরে ভালোবাসিলাম, সে কখনো করে না বঞ্চনা।
: তাহলে কথার শুরুতে যে বললেন, ছাগল নাচে খুঁটির জোরে; সেই খুঁটির জোর আপনার পক্ষে তত প্রবল নয়। যতটা প্রবল থাকে আনকন্ডিশনাল মিত্রদের পক্ষে কিংবা অ্যাকটিভিস্ট টাইপের লোকদের পক্ষে, ততটা প্রবল আপনার পক্ষে নয়।
: ঠিক এটি আমি মানব না। এটি মানতে আমার আপত্তি আছে।
: তাহলে আপনার মানতে আপত্তি নেই কোনটিতে?
: আপনি যদি বলেন, আপনি একটি ডিফরেন্ট টাইপের উন্মাদ, আমি মানব। আপনি যদি বলেন, আপনি একটি ডিফরেন্ট টাইপের শিশু, আমি মানব। আপনি যদি বলেন, আপনি উন্মাদ ও শিশুর মতো নিরপেক্ষ, তা-ও আমি মানব। আপনি যদি বলেন, আপনি কোনো অ্যাকটিভিস্টের মতো জঙ্গমতা কখনো দেখাতে পারবেন না_আমি মেনে নেব, কারণ আমার সীমাবদ্ধতার কথা আমার চেয়ে ভালো দ্বিতীয় কোনো প্রাণী জানে না। আপনি যদি বলেন, আপনাকে অনেক কিছু হারাতে হবে, আমি মানব না; কারণ আমাকে অনেক কিছু পেতে হবে এবং তা আমার ক্ষুদ্র পরিবারের পুত্রকন্যা ও বাংলাদেশ নামের বৃহত্তর পরিবারের উত্তরসূরিদের জন্য রেখে যেতে হবে, রেশমি কাপড়ে সোনালি হরফে লিখে যেতে হবে।
লেখক : কথাসাহিত্যিক

No comments

Powered by Blogger.