অবশেষে এনসিটি অপারেটর নিয়োগ বাতিল

চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেনার টার্মিনালে (এনসিটি) অপারেটর নিয়োগের টেন্ডার বাতিল হয়েছে বলে জানা গেছে। রাষ্ট্রের সিপিটিইউ (সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট) এনসিটি নিয়ে এ বাতিল আদেশ প্রদান করেছে। বিষয়টি চট্টগ্রাম বন্দর রক্ষা পরিষদ মঙ্গলবার রাতে নিশ্চিত করলেও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বলছে এ ধরনের কোন


নির্দেশনা এখনও তাদের হাতে পৌঁছেনি। সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ এবিএম মহিউদ্দিন চৌধুরী রাতে জনকণ্ঠকে জানিয়েছেন, সিপিটিইউ বন্দরের এ প্রক্রিয়াকে বাতিল ঘোষণা করেছে। এদিকে বন্দর এনসিটির টেন্ডার প্রক্রিয়া স্থগিত হয়েছেÑ এ খবরে উল্লসিত সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর সমর্থনপুষ্ট বন্দর রক্ষা পরিষদ আজ বুধবার পরিষদের পক্ষ থেকে দোয়া মাহফিল ও মিষ্টি বিতরণের কর্মসূচী ঘোষণা করা করেছে।
চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদের (সিবিএ) সাধারণ সম্পাদক ওয়াহিদউল্লাহ সরকার জানান, দরপত্রে অংশগ্রহণকারী এক প্রতিষ্ঠানের আপত্তির প্রেক্ষিতে শুনানি শেষে টেন্ডারের শর্ত শিথিল বেআইনী ঘোষিত হয়েছে। সিপিটিইউ এ আদেশ দিয়েছে। এর ফলে নতুন করে পুরনো শর্ত অনুযায়ী দরপত্র আহ্বান করা হবে বলে আমরা জেনেছি। নতুন টেন্ডারে অংশগ্রহণ করতে পারবে না সাইফ পাওয়ারটেক লিমিটেড। কেননা দরপত্রের শর্ত শিথিল করে অনিয়মের আশ্রয় নিয়ে এ প্রতিষ্ঠানকে আবেদনের সুযোগ করে দেয়া হয়েছিল। যে ৫ প্রতিষ্ঠান দরপত্র জমা দিয়েছে তার ধ্যে সাইফকে বাদ দিয়ে বাকি চার প্রতিষ্ঠানই দরপত্রে অংশগ্রহণের যোগ্য বিবেচিত হবে।
এদিকে এনসিটির প্রকল্প পরিচালক চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন নাজমুল আলম এ প্রসঙ্গে জনকণ্ঠকে জানান, একটি নির্দেশনা হয়েছে বলে আমি জেনেছি। তবে এ সংক্রান্ত কোন লিখিত কাগজপত্র এখনও পাইনি।
দরপত্রে অংশগ্রহণকারী সাইফ পাওয়ারটেক লিমিটেডের স্বত্বাধিকারী তরফদার রুহুল আমিনের কাছে এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, আমরা কোয়ালিফাই করেই টেন্ডার জমা দিয়েছি। এই টেন্ডার কিংবা টেন্ডারের শর্ত শিথিল বিষয়ে কোন আদেশ দেয়ার এখতিয়ার সিপিটিইউর নেই। এ ধরনের কোন নির্দেশনার সত্যতা নেই বলে তিনি দাবি করেন।

No comments

Powered by Blogger.