আফগান বাহিনীর সঙ্গে যৌথ টহল কমাচ্ছে ন্যাটো-আত্মঘাতী হামলায় বিদেশি নাগরিকসহ ১২ জন নিহত

আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে যৌথ টহল কমানোর সিদ্ধান্ত নিয়েছে ন্যাটো বাহিনী। দেশটিতে সম্প্রতি আফগান পুলিশ সদস্য কিংবা নিরাপত্তা বাহিনীর পোশাক পরা লোকজনের হামলায় বিদেশি সেনা মারা যাওয়ার ঘটনা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বড় অভিযানগুলোয় শুধু যৌথভাবে কাজ করা হবে।


গতকাল মঙ্গলবার ন্যাটো এ কথা জানিয়েছে। এদিকে, আফগানিস্তানের রাজধানী কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে গতকাল সকালে একটি বাসে আত্মঘাতী হামলায় বিদেশি নাগরিকসহ ১২ জন নিহত হয়েছে।
যৌথ টহল কমানোর এই সিদ্ধান্তকে ন্যাটোর 'কৌশলগত পিছু হটা' হিসেবে বিবেচনা করছেন অনেকেই। তবে এটা মানতে নারাজ ন্যাটো। এ প্রসঙ্গে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী ফিলিপ হ্যামন্ড বলেন, এ বিষয়ে এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। 'এটা আইএসএএফের (ন্যাটো নেতৃত্বাধীন আন্তর্জাতিক নিরাপত্তা সহায়তাকারী বাহিনী) একটা খসড়া নির্দেশনা। এ সিদ্ধান্ত আমাদের অভিযানের ওপর খুব একটা প্রভাব ফেলবে না। তবে আফগানিস্তান নিয়ে আমাদের নীতির পরিবর্তনের কোনো সম্ভাবনা নেই।' প্রসঙ্গত, চলতি বছরে এখন পর্যন্ত আফগানিস্তানে জঙ্গি হামলায় ন্যাটোর ৫১ জন সেনা নিহত হয়েছে। শুধু আগস্টেই নিহত হয়েছে ১৫ জন।
মহানবী হযরত মুহাম্মদ (সা.)কে অবমাননা করে তৈরি বিতর্কিত একটি চলচ্চিত্র নিয়ে কয়েক দিন ধরে বিভিন্ন দেশে যুক্তরাষ্ট্রের দূতাবাস ও বিদেশিদের লক্ষ্য করে হামলার ঘটনা ঘটছে। আফগানিস্তানে ন্যাটোর ঘাঁটিতেও হামলা হয়েছে। এ প্রসঙ্গে আইএসএএফ এক বিবৃতিতে বলেছে, চলচ্চিত্রটিকে কেন্দ্র করে আফগানিস্তানে এবং অন্যান্য স্থানে হামলার বিষয়টিও টহল কমানোর একটি কারণ। গতকালের হামলার দায় স্বীকার করে জঙ্গি সংগঠন হিজাব-ই-ইসলাম জানিয়েছে, হামলাকারী নারী ছিলেন। হামলায় নিহত ১২ জনের মধ্যে আটজনই দক্ষিণ আফ্রিকার নাগরিক। এতে আরো আটজন নিহত হয়। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.