রবীন্দ্র স্মৃতিজড়িত চার জেলায় তিন দিনের আর্ট ক্যাম্প শুরু শুক্রবার- সংস্কৃতি সংবাদ

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে কবির স্মৃতিবিজড়িত চার জেলায় আর্ট ক্যাম্প আয়োজনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমী। দুই ধাপে চার জেলায় তিন দিনের ক্যাম্পে অংশ নেবেন ৪০ জন চিত্রশিল্পী। সিরাজগঞ্জের শাহজাদপুর এবং কুষ্টিয়ার শিলাইদহে আর্ট ক্যাম্প বসবে ২১ থেকে ২৩ সেপ্টেম্বর।


আর নওগাঁর পতিসর ও খুলনার দক্ষিণডিহিতে ২৮ থেকে ৩০ সেপ্টেম্বর এই আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হবে। এসব ক্যাম্পে আঁকা ছবি নিয়ে পরবর্তীতে প্রদর্শনীর আয়োজন করা হবে।
মঙ্গলবার একাডেমীর সেমিনার কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সচিব মঞ্জুরুর রহমান, নাট্যকলা বিভাগের পরিচালক সারা আরা মাহমুদ ও চারুকলা বিভাগের পরিচালক আনোয়ার হোসেন। শিলাইদহের আর্ট ক্যাম্পে অংশ নেবেন শিল্পী রফিকুন নবী, আবু তাহের, আব্দুস শাকুর শাহ্, হামিদুজ্জামান খান, অলকেশ ঘোষ, নাসরীন বেগম, মোহাম্মদ মনিরুজ্জামান, নিসার হোসেন, শেখ আফজাল হোসেন ও আহমেদ শামসুদ্দোহা।
শাহজাদপুরের আর্ট ক্যাম্পে অংশ নেবেন শিল্পী কাইয়ুম চৌধুরী, তাহেরা চৌধুরী, কে.এম.এ. কাইয়ুম, ফরিদা জামান, গোলাম ফারুক বেবুল, আতিয়া ইসলাম এ্যানি, রফি হক, শাহজাহান আহমেদ বিকাশ, মাকসুদা ইকবাল নিপা, তরিকত ইসলাম ও সহিদ কাজী।
পতিসরের আর্ট ক্যাম্পে অংশ নেবেন শিল্পী হাশেম খান, মনসুর উল করিম, নাসিম আহমেদ নাদভী, মোহাম্মদ ইউনুস, রেজাউন নবী, বিমানেষ চন্দ্র বিশ্বাস, মোস্তাফিজুল হক, সুলেখা চৌধুরী ও আবদুস সাত্তার তৌফিক।
দক্ষিণডিহির আর্ট ক্যাম্পে অংশ নেবেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, রেজাউল করিম, আব্দুল মান্নান, জামাল আহমেদ, নজরুল ইসলাম অঘ্রানী, দুলাল চন্দ্র গাইন, আশরাফুল আলম পপলু, ফারহানা ইয়াসমিন যুঁথি, সিনথিয়া আরেফিন ও সিদ্ধার্থ দে সিধু।
৮৫ তম অস্কারে যাচ্ছে হুমায়ূনের ছবি ঘেটুপুত্র কমলা
নন্দিত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদ নির্মিত শেষ ছবি ঘেটুপত্র কমলা। গত ৭ সেপ্টেম্বর মুক্তি পায় চলচ্চিত্রটি। ইতোমধ্যে ছবিটি দারুণভাবে দর্শক সমাদৃত হওয়ার পাাশাপাশি কুড়িয়েছে সমালোচকদের প্রশংসাও। এই সাফল্যের ধারাবাহিকতায় এবার ৮৫তম অস্কারে বিদেশী ভাষা প্রতিযোগিতা বিভাগে যাচ্ছে ঘেটুপুত্র কমলা।
মঙ্গলবার দুপুরে রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ৮৫তম অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান। এ সময় আরও উপস্থিত ছিলেন কমিটির সদস্য মহম্মদ হান্নান, সাইফুল ইসলাম চৌধুরী, আবদুল লতিফ বাচ্চু, আবু মুসা দেবু, অধ্যাপক আবদুস সেলিম, অভিনেত্রী রোকেয়া প্রাচী এবং ঘেটুপুত্র কমলার প্রযোজনা সংস্থা ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ।
সংবাদ সম্মেলনে জানানো হয়, অস্কারে বিদেশী ভাষার চলচ্চিত্র বিভাগে অংশ নেয়ার জন্য বাছাই পর্বে দুটি চলচ্চিত্র অংশ নেয়। ঘেটুপুত্র কমলা ছাড়া অন্য ছবিটি হলো রাজু আহমেদ পরিচালিত ভুল। কিন্তু ভুল চলচ্চিত্রটি ১ অক্টোম্বর ২০১১ থেকে ৩০ সেপ্টেম্বর ২০১২’র আগে মুক্তি লাভ করায় প্রতিযোগিতার জন্য বিবেচিত হয়নি।

No comments

Powered by Blogger.