মাঝবয়সের শুরু ৫৫-তে

কত বছর হলে মাঝবয়স শুরু হয়? এর উত্তর নিশ্চিতভাবে দিতে পারবেন না হয়তো কেউই। আবার মানুষের জীবনে মধ্যমপর্যায় শুরুর সঠিক সময় নিয়েও মতভেদ দেখা যাবে। তবে ব্রিটেনের একটি জরিপ মাঝবয়স শুরুর ক্ষণ নিয়ে নতুন করে ভাবার অবকাশ তৈরি করে দিয়েছে।


৫৫ বছর হলেই কেবল মাঝবয়সে পেঁৗছেছেন_জরিপের ফলাফলে এমনটিই দাবি করা হয়েছে।
ব্রিটেনের শিক্ষামূলক ওয়েবসাইট 'লাভ টু লার্ন' সম্প্রতি ৫০ বছরের বেশি বয়সের এক হাজার ব্যক্তির ওপর জরিপ চালায়। মধ্যবয়স শুরুর সময় নিয়ে প্রশ্ন করা হয় অংশগ্রহণকারীদের। আগের কয়েকটি গবেষণায় বলা হয়েছিল, ৩৬ বছরের পর থেকেই মানুষের জীবনের মধ্যমপর্যায় শুরু হয়ে যায়। তবে লাভ টু লার্নের জরিপে ৫৫ বছর থেকে মধ্যবয়স শুরু হয় বলে দাবি করা হয়েছে। জনসংখ্যায় অপেক্ষাকৃত বেশি বয়সী মানুষের সংখ্যা বেড়ে যাওয়ার কারণেই মধ্যবয়সের সংজ্ঞা পাল্টে যাচ্ছে বলেও জরিপে ইঙ্গিত করা হয়েছে। ব্রিটেনের সরকারি তথ্য অনুযায়ী, দেশটিতে এখন ১৬ বছরের কম বয়সী যত মানুষ আছে, ৬৫ বছরের বেশি বয়সী মানুষের সংখ্যা এর চেয়ে বেশি।
জরিপের ফলাফলে জানানো হয়, গড়ে প্রতি ১০ জন উত্তরদাতার সাতজনই নিজেদের মধ্যবয়সী হিসেবে উল্লেখ করেছেন। তাঁদের মতে, ৫৪ বছর ৩৪৭ দিন থেকেই মধ্যবয়সের শুরু। আর উত্তরদাতাদের প্রতি পাঁচজনের একজন মনে করেন, ৬০ বছরের আগে মধ্যবয়স শুরু হয় না। উত্তরদাতাদের প্রায় ১৯ শতাংশ দাবি করেছেন, মধ্যবয়স শুরুর বিষয়টি আসলে মানসিক। নির্দিষ্ট সময়ের সঙ্গে এর তেমন কোনো সম্পর্ক নেই। মধ্যবয়স শুরু বা যৌবনের শেষ নিয়ে ইউরোপের দেশগুলোর মধ্যে ভিন্ন ভিন্ন ধারণা দেখা যায়। সুইডেনে ৩৪ বছর এবং গ্রিসে ৫২ বছরকে যৌবন শেষের সময় ধরা হয়। লাভ টু লার্নের জরিপে অংশগ্রহণকারীদের মধ্যবয়স শেষ হওয়ার সময় নিয়েও প্রশ্ন করা হয়। বেশির ভাগ উত্তরদাতার মতে, ৬৯ বছর ২৭৭ দিন বা ৭০ বছর হওয়ার আগ পর্যন্ত মধ্যবয়স চলে। ব্রিটিশ দাতব্য সংস্থা 'এইজ ইউকে'র সাম্প্রতিক এক গবেষণায় অবশ্য দাবি করা হয়েছে, ৬২ বছর বয়স থেকেই বার্ধক্যের শুরু হয়।
লাভ টু লার্নের অনলাইন কোর্সের পরিচালক জিল জ্যাকসন বলেন, 'জরিপের উত্তরদাতাদের অর্ধেকেরও বেশি লোক জানান, তাঁরা কমবয়সীদের তুলনায় বেশি আত্মবিশ্বাসী এবং তাঁরা ভুলও করেন কম।' ওয়েবসাইটের এক সহকারী জন ক্রাভেন বলেন, 'মাত্র এক প্রজন্ম আগেই মানুষ ৬০ বছরেই নিজেকে বৃদ্ধ ভাবত। কিন্তু এখন আমাদের অনেকের কাছেই তা মধ্যবয়স। জীবনের শেষ বছরগুলোতেও আমাদের আচরণে অনেক তারুণ্য থাকে। মনের সক্রিয়তার কারণেই এটা হয়।' সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.