পরমাণু স্থাপনায় নাশকতার অভিযোগ ইরানের

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান ফেরেদাউন আব্বাসি দাভানি অভিযোগ করেছেন, জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষক সংস্থা আইএইএর মধ্যে নাশকতাকারীদের অনুপ্রবেশ ঘটেছে। গত মাসে ইরানের ফরদোয় পরমাণু স্থাপনায় বিস্ফোরণের পেছনে নাশকতাকারীদের হাত রয়েছে বলে মনে করেন তাঁরা।


এদিকে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আগামী মাসের মাঝামাঝিতে তেহরানের সঙ্গে আলোচনায় বসার পরিকল্পনা করছে আইএইএ। নাম প্রকাশে অনিচ্ছুক কূটনীতিকরা গতকাল মঙ্গলবার এ কথা জানিয়েছেন।
চার কূটনীতিক জানিয়েছেন, ইরান ও আইএইএর মধ্যে বৈঠকের পরিকল্পনা করা হচ্ছে। গত সোমবার ভিয়েনায় আব্বাসি দাভানি ও আইএইএর প্রধান ইউকিয়া আমানোর সঙ্গে বৈঠকের পরই নতুন আরেকটি বৈঠকের পরিকল্পনা করা হচ্ছে। তবে এখনো এ বৈঠকের দিনক্ষণ ঠিক করা হয়নি। গতকাল আমানো এক বিবৃতিতে বলেন, 'পরমাণু ইস্যুতে তারা ইরানের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা নিকটতম সময়ে আলোচনায় বসতে প্রস্তুতি আছি।'
গত মাসে ইরানের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূ-গর্ভস্থ ফরদো ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্রে নাশকতামূলক হামলা চালানো হয়েছে বলে দাবি করেন দাভানি। তিনি জানান, হামলাকারীরা বিস্ফোরক দিয়ে ওই প্রকল্পের বিদ্যুৎ সরবরাহ লাইন উড়িয়ে দিয়ে থাকতে পারে।
রাজধানী তেহরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কোম নগরীর পাশেই ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রকল্প ফরদো অবস্থিত। ভূ-গর্ভের ২৬০ ফুট গভীরে এটির অবস্থান। ২০০৬ সালে এটি নির্মাণ করা হলেও ২০০৯ সালে পশ্চিমা গোয়েন্দারা এ প্রকল্পের সন্ধান পায়। কোম নগরী থেকেই এটি পরিচালনা করা হয়ে থাকে।
ভিয়েনায় আইএইএর সম্মেলনে গত সোমবার আব্বাসি বলেন, 'ফরদোয় হামলার এক দিন পর আইএইএর পর্যবেক্ষকরা প্রকল্পটি পরিদর্শন করেন। হামলার পরপর পর্যবেক্ষক টিম ফরদো প্রকল্প পরিদর্শন করার কথা জানায়। এ পরিদর্শনের সঙ্গে হামলার কী কোনো যোগসাজশ রয়েছে?' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.