ভেনিজুয়েলায় এবার ভোটযুদ্ধ হবে জমজমাট

ভেনিজুয়েলায় আগামী ৭ অক্টোবর প্রেসিডেন্ট নির্বাচন। এবারের নির্বাচন বেশ জমজমাট হবে বলে ধারণা করছেন পর্যবেক্ষকরা। কারণ লড়াইটা হবে হাড্ডাহাড্ডি। সেটা হবে ক্ষমতাসীন প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের সঙ্গে বিরোধী জোটের প্রার্থী হেনরিক ক্যাপরাইলস রাদোনস্কির।


দক্ষিণ আমেরিকার তেলসমৃদ্ধ এই দেশটির জনগণ যথেষ্ট রাজনীতি সচেতন। নির্বাচন নিয়ে তাদের মধ্যে উত্তেজনার অন্ত থাকে না। রাজনৈতিক অঙ্গনে শ্যাভেজের দাপট প্রচ-। কিন্তু এবার তার প্রতিদ্বন্দ্বী হিসাবে যাকে দাঁড় করানো হয়েছে সেই রাদোনস্কিও ছেড়ে কথা কইবেন না। জনমত জরিপে তিনি শ্যাভেজকে প্রায় ছুঁই ছুঁই করছেন বলা চলে। জনবহুল মিয়ান্ডা রাজ্যের গবর্নর রাদোনস্কি সারাদেশ চষে বেড়াচ্ছেন এবং বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন। তাই এবারের নির্বাচনকে আয়রনম্যান ও ট্রায়াথনলের লড়াই বললে অত্যুক্তি হবে না।
রাদোনস্কি বয়সে তরুণ। অতি কর্মোদ্যমী। তারুণ্যের কারণেই তিনি প্রাণশক্তিতে ভরপুর। নির্বাচনী প্রচারে নেমে তিনি একদিনে বেশ কয়েকটি শহরে সভা-সমাবেশ করেছেন, সাংবাদিকদের সঙ্গে মিলিত হয়েছেন, বাচ্চাদের সঙ্গে খেলেছেন, ক্লান্ত হননি। অবসাদে ভেঙ্গে পড়েননি। এনার্জির এতটুকু ঘাটতি হয়নি। ছিপছিপে লম্বা গড়নের রাদোনস্কির সঙ্গে গাটাগোট্টায় তাগড়া শরীরের শ্যাভেজের অমিলটা চোখে পড়ার মতো। শ্যাভেজ যে ক্যান্সারের সঙ্গে লড়ে চলেছেন সেকথা সবারই জানা।
অন্যদিকে রাদোনস্কি ২৬ বছর বয়সে ফেডারেল আইনসভার সদস্য নির্বাচিত হন। দেশের ইতিহাসে তিনি অইনসভার কনিষ্ঠতম সদস্য। এরপর হন কংগ্রেস দলের সভাপতি এবং সেদিক থেকেও তিনি কনিষ্ঠতম। পরবর্তী পর্যায়ে বারুতার মেয়র হিসাবে একটি মেয়াদ দায়িত্ব পালন করেন এবং এক পর্যায়ে শ্যাভেজ সরকারের বিরুদ্ধে সহিংসতার উস্কানি দেয়ার অভিযোগে অল্প কিছুদিন জেলও খাটেন। পরে অবশ্য সে অভিযোগ তুলে নেয়া হয়। আজ পরিস্থিতি এমন দঁড়িয়েছে যে তিনি শ্যাভেজের ‘বলিভারিয়ান’ বিপ্লবের বিরোধী এক উদীয়মান নক্ষত্র হিসাবে নিজেকে জাহির করার অবস্থায় দাঁড়িয়েছেন। ২০০৮ সালে তিনি শ্যাভেজের নিজের পছন্দের প্রার্থীকে পরাজিত করে মিরান্ডার গবর্নর নির্বাচিত হন। এই বিজয়ের পর তার বড় প্রাপ্তি ‘কোয়ালিশন ফর ডেমোক্রেটিক ইউনিয়ন’ নামক রাজনৈতিক জোটের প্রার্থিতা লাভ। ভেনিজুয়েলায় ভোটারদের জরিপ করার কাজটা দারুণ ত্রুটিপূর্ণ। তারপরও সাম্প্রতিক এক জরিপে প্রথমবারের মতো দেখা গেছে যে প্রেসিডেন্ট পদের লড়াইয়ে তিনি শ্যাভেজের চেয়ে এগিয়ে আছেন।

চলমান ডেস্ক
সূত্র : নিউজ উইক

No comments

Powered by Blogger.