এবারও 'বিএ৩' রেটিং-বাংলাদেশের অর্থনীতি স্থিতিশীল : মুডি'স

সভরেন ক্রেডিট রেটিং বা স্বাধীন ঋণমানের নিক্তিতে তৃতীয়বারের মতো মুডি'স-এর 'বিএ৩' ক্রমমান অর্জন করল বাংলাদেশের ব্যাংক খাত। এ সূচক দেশের ব্যাংক খাতের ধারাবাহিক স্থিতিশীলতার স্বীকৃতি বহন করে বলে কেন্দ্রীয় ব্যাংক থেকে জানানো হয়েছে।


আন্তর্জাতিক পরিমণ্ডলে এই মূল্যায়নে বিদেশি উৎস থেকে ঋণপ্রাপ্তির যোগ্যতার বিচারে বাংলাদেশ শ্রীলংকা ও পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে। এ ক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের চেয়ে কেবল ভারত এক ধাপ এগিয়ে রয়েছে।
আন্তর্জাতিক এই ক্রেডিট রেটিং সংস্থা ২০১০ সালে প্রথমবারের মতো বাংলাদেশের ঋণমান সক্ষমতা যাচাই করে ইতিবাচক ক্রমমান 'বিএ৩' দেয়। মঙ্গলবার তার বার্ষিক পর্যালোচনায় সংস্থাটি গত দুই বছরের মতো এবারও বাংলাদেশকে বিএ৩ সভরেন রেটিং দিয়েছে। বিএ রেটিং পাওয়া গ্রুপের দেশগুলোর গড় বার্ষিক মাথাপিছু আয় চার হাজার ৬২০ মার্কিন ডলার। সে তুলনায় বাংলাদেশের গড় বার্ষিক মাথাপিছু আয় সাড়ে পাঁচ গুণ কম। অর্থাৎ এত কম আয়ের দেশ হয়েও বাংলাদেশের রেটিং ওইসব সমৃদ্ধ দেশের সমান। তৃতীয়বারের মতো এই রেটিং অর্জন অর্থনীতির চলমান সুষ্ঠু ও জোরালো অগ্রগতির স্বীকৃতি বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, এটাই হওয়ার কথা ছিল। গত কয়েক দশকে দেশের অর্থনীতিতে যে স্থিতিশীল অবস্থা বিরাজ করছে, তাতে মুডি'স-এর এই রেটিংয়ে অবাক হওয়ার কিছু নেই। প্রতিবেশী দেশগুলোর মধ্যে (ভারত ছাড়া) বাংলাদেশের অবস্থান বেশ ওপরে থাকায় বিষয়টিতে স্বস্তি প্রকাশ করেন তিনি।
মুদ্রানীতির অবদানের কথা তুলে ধরে আতিউর রহমান বলেন, 'আমদানি সংকোচনে আমাদের মুদ্রানীতি বড় ধরনের অবদান রেখেছে। এ ছাড়া যে জন্য মুডি'স আমাদের এই রেটিং দিয়েছে, তার একটি বড় কারণ দ্রুত রপ্তানি প্রবৃদ্ধি। এটাও আমাদের একটি বড় সাফল্য।' বৈদেশিক মুদ্রার রির্জাভের উল্লেখযোগ্যহারে বৃদ্ধি পাওয়াকেও এর একটি বড় কারণ বলে তিনি মনে করেন।
উন্নত দেশের তুলনায় বাংলাদেশ অনেক ভালো রেটিং পেয়েছে উল্লেখ করে আতিউর বলেন, বিএ রেটিং পাওয়া গ্রুপের দেশগুলোর গড় বার্ষিক মাথাপিছু আয় যেখানে চার হাজার ৬২০ মার্কিন ডলার, সেখানে বাংলাদেশের গড় বার্ষিক মাথাপিছু আয় মাত্র ৮১৮ ডলার। অর্থাৎ প্রায় সাড়ে পাঁচ গুণ কম। এর পরও এই রেটিং (বিএ৩) পাওয়া মানে খুব কৃষকায় দেহ নিয়ে বিশাল দেহধারীকে পাঞ্জায় হারানো।
সোনালী ব্যাংকে হলমার্ক কেলেঙ্কারি উদ্ঘাটনের প্রেক্ষাপটে মুডি'স-এর এ রেটিং দেশের ব্যাংক খাত ব্যবস্থাপনা সম্পর্কে আস্থা পুনঃপ্রতিষ্ঠার সহায়ক হবে বলে মনে করছেন এ খাতের বিশ্লেষকরা। ব্র্যাক বিজনেস স্কুলের পরিচালক মামুন রশিদ বলেন, 'এর ফলে আমাদের ব্যাংক খাত সম্পর্কে বিদেশি ব্যাংকগুলোর আস্থা অক্ষুণ্ন থাকবে, যা বাইরের দেশের সঙ্গে আমাদের বেসরকারি খাতের লেনদেনকে সহজ করবে।'

No comments

Powered by Blogger.