হোল্ডিং ট্যাক্স বৃদ্ধিতে ক্ষোভ-বাড়িভাড়া নিয়ে বাড়াবাড়ির কী হবে?

রাজধানীর বাড়ি মালিকরা অখুশি। কারণ হোল্ডিং ট্যাক্স বেড়েছে। সিটি করপোরেশন একটি সরল সমীকরণ করে ১০ শতাংশ ট্যাক্স বাড়িয়ে দিয়েছে। বিভক্ত সিটি করপোরেশন অফিসে ট্যাক্স পরিশোধ করতে এসে এ নিয়ে অপ্রীতিকর ঘটনা ঘটছে।


সিটি করপোরেশনের সংশ্লিষ্ট বিভাগের কর্মীদের সঙ্গে বাগ্বিতণ্ডাও হচ্ছে। রাজধানীর বাড়ি মালিকদের দাবি, হোল্ডিং ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্ত আগে থেকে জানানো হয়নি। অন্যদিকে সিটি করপোরেশন বলছে, বাজেটের সময়ই ট্যাক্স বৃদ্ধির বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।
সিটি করপোরেশনের ট্যাক্স বৃদ্ধি একটি নিয়মিত ব্যাপার। নগরবাসীর দোরগোড়ায় সেবা পেঁৗছে দিতে ঢাকা সিটি করপোরেশনকে দুই ভাগে বিভক্ত করা হয়েছে। যে উদ্দেশ্য নিয়ে ঢাকা সিটি করপোরেশন বিভক্ত করা হলো, সেই উদ্দেশ্য কতটা বাস্তবায়িত হয়েছে, সেটাই এখন বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে। বিভক্ত সিটি করপোরেশনের নির্বাচন করা হয়নি আইনগত জটিলতার কারণে। সেখানে প্রশাসক নিয়োগ করা হয়েছে। কিন্তু যে সেবা নিশ্চিত করা উচিত ছিল, তা কতটা করা গেছে?
অন্যদিকে রাজধানীর বেশির ভাগ মানুষের যে প্রতিক্রিয়া জানানোর কোনো জায়গা নেই, সেটা কি সংশ্লিষ্টরা ভেবে দেখেছেন? রাজধানীর বেশির ভাগ মানুষই ভাড়া বাড়িতে থাকে। অথচ তারা বাড়ির মালিকদের ইচ্ছা-অনিচ্ছার শিকার। রাজধানীর কোন জায়গায় কত ভাড়া হবে, তার একটি হার সিটি করপোরেশন থেকে নির্দিষ্ট করা আছে। কিন্তু সেই হারে কোথাও ভাড়া আদায় হচ্ছে কি না, তা মনিটর করা হচ্ছে না। ফলে রাজধানীজুড়ে বাড়ি মালিকদের ইচ্ছার ওপর নির্ধারিত হয় বাড়িভাড়া।
হোল্ডিং ট্যাক্স বাড়ানোর পক্ষে সিটি করপোরেশনের যুক্তি থাকতেই পারে। সিটি করপোরেশন বলতে পারে, গত কয়েক বছরে বাড়িভাড়া বাড়ানো হয়েছে, বাজারে জিনিসপত্রের দাম বেড়েছে, বেড়েছে রাজধানীবাসীর সেবাপ্রাপ্তি। কিন্তু এটা অস্বীকার করার উপায় নেই যে রাজধানীতে হোল্ডিং ট্যাক্স বাড়ানো হলেও রাজধানীবাসীর সেবাপ্রাপ্তি সেই হারে বাড়েনি। কাজেই শুধু হোল্ডিং ট্যাক্স বাড়ালেই হবে না, সেবাপ্রাপ্তির দিকেও দৃষ্টি দিতে হবে। পাশাপাশি রাজধানীতে বসবাসকারী মানুষের অধিকার নিশ্চিত করতে হবে। এই বাড়তি ট্যাক্সের বোঝা যাতে কোনোভাবেই ভাড়াটেদের ওপর না চাপে, সেদিকেও দৃষ্টি দিতে হবে। বাড়িভাড়ার ব্যাপারে সিটি করপোরেশনের যে নির্দিষ্ট নিয়ম রয়েছে, সেটা মানা হচ্ছে কি না সে ব্যাপারে মনিটরিং জরুরি।

No comments

Powered by Blogger.