রসনার রসায়ন by ইমাম হাসান

বাইরে থেকে দেখলে নামটা চোখ এড়াবে না। খাবারের দোকানের নাম রসায়ন! ভেতরে ঢুকে খাওয়াদাওয়া করলে বুঝবেন, অন্য সমীকরণ যা-ই হোক, এখানে স্বাদের সমীকরণ মিলবে ঠিকই। ঢাকার মিরপুরে সনি সিনেমা হল থেকে মিরপুর দশের দিকে যেতেই ইউসেপ স্কুলের পাশে চোখে পড়বে রসায়ন রেস্তোরাঁ।


দেশি খাবার ছাড়াও জাপানি নানা খাবারের স্বাদ নিতে পারবেন এখানে। পরিবার বা বন্ধুদের নিয়ে খেতে খেতে আড্ডা জমিয়ে তোলার জন্য জায়গাটি নির্বাচনে আপনি বাহবাই পাবেন। আর তার চেয়ে বড় কথা, এখানে খাবারের বিনিময়ে আপনি যে টাকাটা দিচ্ছেন সেটা সোজা চলে যাচ্ছে পথশিশুদের কল্যাণে, একমাত্রা নামের একটি প্রতিষ্ঠানে। দেশি-বিদেশি কজন স্বপ্নবান তরুণের গড়ে তোলা সংগঠন ‘একমাত্রা’। পিছিয়ে পড়া বা সুবিধাবঞ্চিত শিশুদের নিরাপদ আশ্রয় দিতে নানা কাজ করে এটি। এই রেস্তোরাঁর পরিচালকদের একজন শুভাশীষ রায় বলেন, ‘রসায়ন ভোজনরসিকদের কাছে এরই মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে। যেখানে খেতে বসে হারিয়ে যেতে পারেন সুরে ও সংগীতে। পাবেন মনলোভা সব খাবারের স্বাদ। খাবারের দামও নাগালের মধ্যে।’
দামদর
রসায়নের জনপ্রিয় খাবারের একটি চিকেন কর্ণসুপ, দাম ৫০ টাকা। এ ছাড়া জাপানি খাবার চিকেন ইয়াকিতরি খাওয়া যাবে ৫৫ টাকায়, মিট বল ৫৫ টাকা, গরুর কিমা ১২০ টাকা, তন্দুরি চিকেন ১২০ টাকা, ফ্রায়েড চিকেন ১২০ টাকা, চিকেন উইংস ৮০ টাকা, চিকেন ভেজিটেবল ৪০ টাকা, চিকেন কারি ৭৫ টাকা, প্রন বল ৫০ টাকা, স্প্রিং রোল ৫০ টাকা, কোলস্লো ৩০ টাকা, দই ফুচকা ৬৫ টাকা। এ ছাড়া জাপানি পটেটো ক্রাকো, ফ্রায়েড রাইসও পাবেন।
রেস্তোরাঁর দেয়ালে পলিশ করা বাঁশের ব্যবহার, জাপানি কায়দার কাঠি দিয়ে তৈরি আলোর ঢাকনা, টেরাকোটা বা কাঠের নকশা এর সৌন্দর্য বাড়িয়ে তুলেছে বহুগুণে। আছে আস্ত তেঁতুলগাছ দুই ভাগ করে বানানো লম্বা খাবার বেঞ্চ, আর তার সঙ্গে বসার জন্য জুড়ে দেওয়া হয়েছে সোফা। কোনায় কোনায় গাছের ব্যবহার সবুজের সতেজতারই জানান দেয়। হাত-মুখ ধুতে বেসিনের সামনে গেলেও চোখে পড়বে নান্দনিকতার ছোঁয়া। অনেকটা গ্রামীণ আবহে শহুরে জীবন যাপন। ক্লান্তি তাড়াতে বসেই এক গ্লাস তাজা ফলের রস খেতে পারেন রসায়নে। যে ফলের রসই হোক দাম পড়বে ৫০ টাকা। হট অথবা কোল্ড কফি পাবেন এখানে। দাম পড়বে হট কফি ৪০ ও কোল্ড হলে ৬০ টাকা। দুপুর ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকে রেস্তোরাঁটি। চাইলে এখানে ছোটখাটো পার্টিরও আয়োজন করা যাবে। ৭০ থেকে ১০০ জনের আয়োজন করা সম্ভব এখানে।

No comments

Powered by Blogger.