জেলা প্রশাসক সম্মেলন শুরু আজ ॥ ৪৬৬ প্রস্তাব জমা

আজ থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলন। সকাল ১০টায় এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে তিনি ডিসিদের সঙ্গে মতবিনিময় করবেন এবং মধ্যাহ্নভোজে অংশ নেবেন। জেলা প্রশাসকরা বুধবার দুপুরে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে বঙ্গভবনে যাবেন।


সেখানে তিনিও ডিসিদের প্রয়োজনীয় নির্দেশনা দেবেন। পরে তিনি ডিসিদের সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেবেন। এছাড়া তিন দিনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপদেষ্টারা আরও ১৯টি অধিবেশনে জেলা প্রশাসকদের সঙ্গে মতবিনিময় করে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন।
প্রথম দিনের আলোচ্যসূচীতে রয়েছে শিক্ষা, অর্থ, স্বরাষ্ট্র, মুক্তিযুদ্ধ, পরিকল্পনা, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত বিষয়াদি। এ সকল মন্ত্রণালয়ের অধিবেশনে উপস্থিত থাকবেন সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিব। তাঁরা জেলা প্রশাসকদের সমস্যা শুনবেন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন।
দ্বিতীয় দিনের আলোচ্যসূচীতে রয়েছে ভূমি, পরিবেশ ও বন, যোগাযোগ এবং রেল, শিল্প, বাণিজ্য, কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়, শ্রম ও কর্মসংস্থান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, পরাষ্ট্র, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, মহিলা ও শিশু, জনপ্রশাসন, খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় সম্পর্কিত বিষয়াদি।
তৃতীয় ও শেষ দিনের আলোচ্যসূচীতে রয়েছে তথ্য, সংস্কৃতি, যুব ও ক্রীড়া, বস্ত্র ও পাট, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন, পানিসম্পদ, নৌ-পরিবহন, আইন, বিচার ও সংসদ বিষয়ক, সমাজ কল্যাণ, বিদ্যুত ও জ্বালানী ও খনিজ, ডাক ও টেলিযোগাযোগ, বিজ্ঞান ও প্রযুক্তি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত বিষয়াদি।
আসন্ন সম্মেলনে ৩৮টি মন্ত্রণালয় ও বিভাগের বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য ৪৬৬টি প্রস্তাব ডিসিদের পক্ষ থেকে মন্ত্রিপরিষদ বিভাগে জমা দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ভূমি ব্যবস্থাপনা, আইনশৃঙ্খলা পরিস্থিতি, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো শক্তিশালী করা, দুর্যোগ ব্যবস্থাপনা, ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম, স্থানীয় পর্যায়ে কর্মসৃজন, দারিদ্র্যবিমোচন কর্মসূচী, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচী, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি ব্যবহার, প্রবাসী পরিবারের সদস্যদের সেবা, ক্ষুদ্র শিল্প উন্নয়ন, বিদ্যুত ও জ্বালানি ব্যবস্থাপনা, সার ও কৃষি উপকরণ বিতরণ ও স্বাস্থ্যসেবা খাত। পাশাপাশি বিদ্যমান সমস্যা নিরসনে প্রয়োজনীয় সুপারিশও করেছেন তাঁরা।

No comments

Powered by Blogger.