সৌদি আরবে পুলিশের গুলিতে দুই শিয়া বিক্ষোভকারী নিহত-* শিয়া ধর্মগুরুকে গ্রেপ্তারের জেরে সংঘর্ষ * নতুন করে সরকারবিরোধী বিক্ষোভের ডাক

সৌদি আরবে এক শিয়া ধর্মগুরুকে গ্রেপ্তারের জের ধরে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে দুইজন মারা গেছেন। দেশটির শিয়া অধ্যুষিত পূর্বাঞ্চলীয় প্রদেশের কাতিফ শহরে গত রবিবার রাতে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন বেশ কয়েকজন।


এর পরিপ্রেক্ষিতে সুনি্ন সম্প্রদায়শাসিত দেশটির পূর্বাঞ্চল আবারও অস্থির হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
শিয়া বিক্ষোভকারীরা গতকাল সোমবার জানান, গ্রেপ্তার হওয়া ধর্মগুরুর নাম শেখ নিমর আল-নিমর (৫৩)। তাঁর গ্রেপ্তারের প্রতিবাদে সমবেত বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি ছুড়ে। এতে সংঘর্ষ বেধে যায়। তাঁরা জানান, নিহত দুজনই শিয়া মতাবলম্বী। তাঁদের নাম আকবর শাকুরি ও মোহাম্মদ ফিলফেল। বিক্ষোভকারীদের দাবি অবশ্য নিরপেক্ষ সূত্রে নিশ্চিত হওয়া যায়নি।
তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় শেখ নিমরের গ্রেপ্তার নিশ্চিত করেছে। তাঁকে 'রাজতন্ত্রের বিরুদ্ধে উসকানিদাতা' হিসেবে উল্লেখ করে মন্ত্রণালয়ের মুখপাত্র মনসুর তুর্কি জানান, পূর্বাঞ্চলের আল-আওয়ামিয়া থেকে তাঁকে গ্রেপ্তারের সময় তিনি বাধা দেন। একপর্যায়ে পায়ে আঘাত পান তিনি। এ জন্য তাঁকে হাসপাতালে নেওয়া হয়েছে। মনসুরের রবাত দিয়ে রাষ্ট্রায়ত্ত এসপিএ বার্তা সংস্থা এ খবর দিয়েছে। নিমরকে এ অঞ্চলে রাজতন্ত্রবিরোধী আন্দোলনের প্রধান নেতা মনে করা হয়। তাঁর নেতৃত্বেই ২০১১ সালের ফেব্রুয়ারিতে প্রথম সেখানে সরকারবিরোধী বিক্ষোভ হয়। নিমর ২০০৯ সালে শিয়া প্রধান কাতিফ ও আল-ইহসাকে সৌদি থেকে আলাদা করার ডাক দিয়েছিলেন। এ দুটি অঞ্চলকে শিয়া সংখ্যাগরিষ্ঠ বাহরাইনের সঙ্গে এক করার পক্ষে তিনি।
বাহরাইনে সুনি্ন পরিবারের শাসনের বিরুদ্ধে শিয়াদের মাসব্যাপী আন্দোলন চলছে। সেই আন্দোলন দমনে সম্প্রতি সেখানে সৌদি নেতৃত্বাধীন গালফ সেনা পাঠানো হয়েছে। এর পর শিয়া অধ্যুষিত পূর্বাঞ্চলে নতুন করে সরকারবিরোধী বিক্ষোভ জোরালো হয়েছে। প্রসঙ্গত, সৌদিতে প্রায় ২০ লাখ শিয়া মতাবলম্বী মানুষের বাস। তাদের অভিযোগ, তাদের কোণঠাসা করে রাখা হয়েছে। শিয়াদের বেশির ভাগই দেশের পূর্বাঞ্চলে বাস করে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.