পরিবহন খাতে চাঁদাবাজি বন্ধে সংসদ কমিটির ১২ সুপারিশ-শ্রমিক সদস্যদের মাসিক চাঁদা ও গাড়িপ্রতি চাঁদা কেন্দ্রীয়ভাবে আদায়ের ওপর গুরুত্বারোপ

পরিবহন খাতে বেপরোয়া চাঁদাবাজি বন্ধে শ্রমিক সংগঠনগুলোর সদস্যদের কাছ থেকে মাসিক চাঁদা ও গাড়িপ্রতি কেন্দ্রীয়ভাবে নির্দিষ্ট পরিমাণ অর্থ আদায়ের সুপারিশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এর জন্য এ সংক্রান্ত আইনে প্রয়োজনীয় সংশোধনী আনার তাগিদ দিয়েছে কমিটি।


সংসদীয় কমিটির মতে, অনুমোদিত টার্মিনাল ও জেলা শাখার বাইরে শ্রমিক সংগঠনগুলোর সব ধরনের শাখা বন্ধ করে দিলেও চাঁদাবাজির ঘটনা অনেকখানি কমে আসবে।
রবিবার জাতীয় সংসদে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে পরিবহন খাতের চাঁদাবাজি বন্ধে এ রকম ১২টি সুপারিশ করেছে স্থায়ী কমিটি গঠিত উপকমিটি। ২০১০ সালের ২৪ জুন স্থায়ী কমিটির সদস্য জাকির হোসেনকে আহ্বায়ক করে এ উপকমিটি গঠন করা হয়। তবে ওই কমিটি যথাযথভাবে কাজ করতে না পারায় গত বছরের ২৫ এপ্রিল স্থায়ী কমিটির সভাপতি ইসরাফিল আলমকে আহ্বায়ক করে উপকমিটি পুনর্গঠন করা হয়। পুনর্গঠিত উপকমিটি শ্রমিক, মালিক ও পুলিশের সঙ্গে ৫টি বৈঠক করার পর ১২টি সুপারিশ চূড়ান্ত করে।
সংশ্লিষ্টরা জানান, দেশে বর্তমানে ৭ হাজার ৪৯০টি শ্রমিক ইউনিয়ন আছে। যার সদস্য সংখ্যা ২৩ লাখ ৩৬ হাজার। শ্রমিক ফেডারেশন আছে ১৫টি। এর সদস্য সংখ্যা ৫ লাখ ২৯ হাজার ৭২৮। দেশে ৪১২টি মালিক সংগঠন থাকলেও নিয়মিত কার্যক্রম চালায় ১১৬টি। অন্যদিকে ৫১০টি শ্রমিক সংগঠনের মধ্যে নিয়মিত কাজ করে ১৪৫টি।
সংসদীয় কমিটির মতে, কার্যক্রম চালায় না এমন কমিটিগুলোই বেপরোয়া চাঁদাবাজির সঙ্গে জড়িত। সুপারিশ চূড়ান্ত করার আগে শ্রমিক, মালিক ও পুলিশের সঙ্গে বৈঠকের সময় উপকমিটি অবৈধ চাঁদাবাজির জন্য পুলিশ, রাজনৈতিক নেতা, মালিকসহ অবৈধ শ্রমিক সংগঠনগুলোকে দায়ী করে।
১২ সুপারিশ
কমিটির চূড়ান্ত সুপারিশে বলা হয়েছে, অনুমোদিত টার্মিনাল ও জেলা শাখার বাইরে শ্রমিক সংগঠনের যে কোন ধরনের শাখা কমিটির অনুমোদন বন্ধ করতে আইনে প্রয়োজনীয় সংশোধনী আনা প্রয়োজন।
রাস্তায় গাড়ি থামিয়ে চাঁদা তোলার ঘটনাকে বেআইনী ঘোষণা করে এ কাজকে মোবাইল কোর্টের বিচার্য বিষয়ের সঙ্গে অন্তর্ভুক্ত করা।
শ্রম আইনে মালিক সংগঠনগুলোর নিবন্ধন দেয়ার বিধান বাতিল করা। মালিক সংগঠগুলোকে জয়েন্ট স্টক কোম্পানির মাধ্যমে নিবন্ধনের ব্যবস্থা করা।
রাস্তায় যত্রতত্র কাগজ পরীক্ষার নামে পুলিশ ও অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থা কর্র্তৃক গাড়ি থামানো বন্ধ করা এবং এ জাতীয় কাজ টার্মিনালে বা অন্য কোন নির্দিষ্ট স্থানে করার ব্যবস্থা নেয়া।
পরিবহন সেক্টরে শ্রমিক সংগঠনের খরচ মেটানোর জন্য প্রয়োজনীয় আইন সংশোধন করে সাধারণ সদস্যদের মাসিক চাঁদা ও গাড়িপ্রতি কেন্দ্রীয়ভাবে চাঁদা নেয়ার ব্যবস্থা করা।
পরিবহন কোম্পানি চালু করতে কেউ উদ্যোগ নিলে সংশ্লিষ্ট উদ্যোক্তা ব্যক্তির নামে কমপক্ষে ৫টি গাড়ির মালিকানার হালনাগাদ কাগজ থাকতে হবে এবং গাড়ির ব্লু-বুক অবশ্যই কোম্পানির নামে নিবন্ধনের ব্যবস্থা নিতে হবে।
মধ্যস্বত্বভোগী সংগঠন ‘ট্রাক বন্দোবস্তকারী দালাল সমিতি’র নিবন্ধন বাতিল এবং আদালতে চলমান মামলাগুলো দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা করা।
পরিবহন সেক্টরে অনিয়মিত শ্রমিক সংগঠনগুলোর নিবন্ধন বাতিলের কার্যক্রম নেয়া।
নতুন নিবন্ধন দেয়ার ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা।
যাত্রী ও পণ্য পরিবহনে নির্ধারিত ভাড়ার তালিকা সংশ্লিষ্ট পরিবহনের সঙ্গে সব সময় সংরক্ষণ ও কার্যকর করার ব্যবস্থা করা।
পণ্য ও যাত্রীবাহী পরিবহনের সংগঠন আলাদা করার সরকারী সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন করা এবং পরিবহন মালিক সমিতি ও শ্রমিক সংগঠনের পক্ষ থেকে অপারেশন ও সার্ভিস চার্জ নেয়ার প্রথার বিলোপ করা।

No comments

Powered by Blogger.