বেতন বৃদ্ধির দাবি ও শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ-আশুলিয়ায় কারখানা বন্ধ কাঁচপুরে হামলা, ভাঙচুর

বেতন বাড়ানোসহ বিভিন্ন দাবিতে শ্রমিক বিক্ষোভের জেরে রাজধানীর উপকণ্ঠ আশুলিয়ায় অবস্থিত ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার (ডিইপিজেড) ঢাকারিয়া নামের একটি পোশাক কারখানা গতকাল সোমবার অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।


এদিকে বেতন-ভাতা বৃদ্ধি ও শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে গতকাল সকালে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার কাঁচপুর শিল্পাঞ্চলের এসকোয়্যার নিট কম্পোজিট লিমিটেডের ভেতরে শ্রমিকেরা বিক্ষোভ মিছিল করেন। এ সময় শ্রমিকেরা কারখানার কর্মকর্তাদের এক ঘণ্টা অবরুদ্ধ করে রাখেন। শ্রমিকেরা অন্তত ১০ জন কর্মকর্তাকে পিটিয়ে আহত করেছেন বলে অভিযোগ উঠেছে।
আশুলিয়া থানা ও শিল্প পুলিশ সূত্রে জানা গেছে, দুই হাজার টাকা পারিশ্রমিক বাড়ানোসহ বিভিন্ন দাবিতে ঢাকারিয়ার শ্রমিকেরা রোববার কাজ বন্ধ রেখে বিক্ষোভ করেন।
কর্তৃপক্ষ আলোচনা করে শ্রমিকদের সমস্যা সমাধানের আশ্বাস দিলেও শ্রমিকেরা দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁদের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। রোববার বিকেল সাড়ে চারটার দিকে কারখানাটি ছুটি ঘোষণা করা হয়। গতকাল থেকে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধের নোটিশ ফটকে টাঙানো হয়।
গতকাল নিরাপত্তাকর্মীদের বাধার মুখে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে কোনো কথা বলা সম্ভব হয়নি।
শিল্প পুলিশ আশুলিয়া জোনের পরিদর্শক মোখলেছুর রহমান বলেন, আবারও বিক্ষোভ বা ভাঙচুর হতে পারে—এমন আশঙ্কায় কর্তৃপক্ষ গতকাল থেকে অনির্দিষ্টকালের জন্য কারখানাটি বন্ধ ঘোষণা করে।
পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রের বিবরণ অনুযায়ী, শতকরা ১৫ ভাগ বেতন বৃদ্ধি ও সামপ্রতিক শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে সকাল আটটার দিকে এসকোয়্যারের শ্রমিকেরা কাজে যোগ না দিয়ে কারখানার ভেতর বিক্ষোভ মিছিল শুরু করেন। একপর্যায়ে তাঁরা বিভিন্ন কক্ষে ভাঙচুর করেন। এ ছাড়া কারখানার মহাব্যবস্থাপক (জিএম) নজরুল ইসলাম, ফিনিশিং ইনচার্জ দিদারুল আলম, লাইন চিফ খালেক মিয়া ও সুভাষ সাহাসহ ১০ জনকে পিটিয়ে আহত করেন। পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে কর্তৃপক্ষ কারখানা ছুটি ঘোষণা করে।

No comments

Powered by Blogger.