কাজলটানা চোখ by রয়া মুনতাসীর

কাজল ও মাশকারা। শুধু এ দুইয়ের ব্যবহারেই চোখ সাজাতে পারেন মনের মতো করে। আরেকটু জমকালো ভাব আনতে চাইলে আইশ্যাডো তো আছেই। যুগের সঙ্গে তাল মিলিয়ে কাজল ব্যবহারেও এসেছে পরিবর্তন। এবারের নকশায় তেমন কিছু স্টাইলই তুলে ধরা হলো।


পুরোনো ধারার কাজল দেওয়ার সঙ্গে যোগ-বিয়োগ করেই নতুন অনেক স্টাইল দেখা যাচ্ছে ইদানীং। মোটা করে, ঘন করে, ইচ্ছামতো টানা টানা করে কাজল দেওয়ার ট্রেন্ড দেখা যাচ্ছে এখন। চোখের ওপরের অংশে অনেকেই টেনে লাগাতে চান না। এ ক্ষেত্রে কাজলের শেষ প্রান্তে একটু ব্লেন্ড করে দেওয়া যায়। অথবা শেষ প্রান্তটা অনেক চওড়া করে আঁকা যেতে পারে। দেখতে ভালো লাগবে। রূপবিশেষজ্ঞ ফারজানা আরমান জানান, কাজল, মাশকারা ও লাইনার চোখের সাজে খুবই গুরুত্বপূর্ণ। সুন্দর করে কাজল আর আইশ্যাডো দিলে আইশ্যাডোর দরকার হয় না। তবে পরিবেশ, পোশাক, বয়স অনুযায়ী কাজলের ব্যবহার সঠিক হতে হবে। না হলে পুরো সাজটাই বেখাপ্পা লাগবে।
কাজল দিলে চোখ দুটো দেখতে বড় লাগে। এ জন্য বড় চোখের অধিকারীরা চোখের নিচের অংশে কাজল না দিলেই ভালো। চোখের পাপড়ির কাছ দিয়ে সুন্দর করে আইলাইনার দিয়ে, মাশকারা লাগালেই হয়ে যাবে। আর ছোট চোখের জন্য নিচের দিকে কাজল লাগিয়ে ঘন করে মাশকারা লাগাতে হবে। চোখের ওপরের অংশে আইলাইনার দেওয়ার প্রয়োজন নেই।

চোখের যত্ন
কাজল ও মাশকারা হতে হবে ভালো ব্র্যান্ডের। চোখ বলে কথা। ঘুমানোর আগে অবশ্যই আই মেকআপ তুলে ফেলতে হবে। কাজল বেশিক্ষণ রাখার ফলে চোখের নিচে কালো দাগ পড়ে যায়। কারণ, এতে রাসায়নিক পদার্থ থাকে। অ্যালকোহল নেই এমন আই মেকআপ রিমুভার তুলায় লাগিয়ে চোখ পরিষ্কার করতে হবে।
ফারজানা আরমান জানান, দেশীয় পোশাকের সঙ্গে মোটা এবং ঘন করে কাজল, আইলাইনার দিলে দেখতে ভালো লাগে। কিন্তু পাশ্চাত্য পোশাকের সঙ্গে টেনে কাজল কিংবা আইলাইনার না লাগানোই ভালো। মাশকারা ঘন করে দিলেই ভালো দেখাবে। তবে কেউ যদি একান্তই দিতে চান, সে ক্ষেত্রে আইল্যাশ বরাবর কাজল দিতে পারেন। এরপর ব্রাশ দিয়ে ব্লেন্ড করে দিতে হবে। তাহলে পাপড়ির নিচে বেশ নাটকীয়ভাব চলে আসবে।

মনে রাখুন
 মাশকারা কেনার সময় বুঝে কিনতে হবে। কারও দরকার ভলিউম বেশি তৈরি করবে এমন মাশকারা। কারও আবার পাপড়িগুলো লম্বায় ছোট হয়ে থাকে। সেটার জন্যও পাওয়া যায় আলাদা মাশকারা।
 দিনের বেলায় আইলাইনার না দিলেই ভালো দেখাবে। এ সময় শুধু কাজল আর মাশকারাই যথেষ্ট। তবে যদি দিতেই চান, তাহলে জেল আইলাইনার দিতে পারেন। এটা একটা ম্যাট লুক দেবে। চকচকে ভাবটা আইজেলে আসবে না। রাতের বেলায় আইলাইনার দেওয়া যাবে।
 দিনের বেলায় পানিনিরোধক কাজল ও মাশকারা ব্যবহার করুন।
 দিনের বেলায় খুব মোটা করে কাজল না লাগানোই ভালো।’

No comments

Powered by Blogger.