রাজস্বের জন্য প্রেসিডেন্টের উড়োজাহাজ বিক্রি

বেতন-ভাতা কমানো, কর্মী ছাঁটাই কিংবা প্রতিষ্ঠানই বন্ধ করে দেওয়া—ব্যয় সংকোচনের জন্য এমন নানা পদক্ষেপ নেওয়ার উদাহরণ বিশ্বে নতুন নয়। কিন্তু প্রেসিডেন্টের ব্যবহূত উড়োজাহাজ বিক্রি করে দেওয়ার ঘটনা বোধ হয় এটাই প্রথম।
দক্ষিণ আফ্রিকার অন্যতম দরিদ্র দেশ মালাবি রাজস্ব সংগ্রহে প্রেসিডেন্টের উড়োজাহাজ বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে। যে ব্যক্তি বা প্রতিষ্ঠান সর্বোচ্চ দাম হাঁকবে, তার হাতেই তুলে দেওয়া হবে ১৪ আসনের ডাসল্ট ফ্যালকন ৯০০ইএক্স উড়োজাহাজটি।
মালাবির সাবেক প্রেসিডেন্ট বিঙ্গু ওয়া মুথারিকা পাঁচ বছর আগে এক কোটি ৩৩ লাখ ডলারে উড়োজাহাজটি কিনেছিলেন। দেশে ব্যাপক আর্থিক দৈন্যের মধ্যে প্রেসিডেন্টের ওই সিদ্ধান্ত তীব্র বিতর্কের সৃষ্টি করেছিল। যুক্তরাজ্য তখন মালাবির ৪৪ লাখ ডলার সাহায্য কমিয়ে দেয়। বাজেটের প্রায় অর্ধেকের জন্য বিদেশি সাহায্যের ওপর নির্ভর করতে হয় দেড় কোটি মানুষের এই দেশটিকে। আর বিদেশি সাহায্যের বড় অংশ দেয় যুক্তরাজ্য।
বিঙ্গুর অপ্রত্যাশিত মৃত্যুর পর গত বছরের এপ্রিলে ক্ষমতায় আসেন প্রেসিডেন্ট জয়েস বান্দা। ক্ষমতা গ্রহণের পর বান্দা তাঁর পূর্বসূরির বিমান ব্যবহারে অস্বীকৃতি জানান। তিনি উড়োজাহাজটি বিক্রি করে সেই অর্থ দিয়ে দেশের গরিব মানুষের মৌলিক চাহিদা পূরণের ঘোষণা দেন। ঘোষণা অনুযায়ী, প্রেসিডেন্টের কার্যালয় থেকে গত সোমবার আনুষ্ঠানিকভাবে দরপত্র আহ্বান করা হয়। ২০ ফেব্রুয়ারি দরপত্র খোলা হবে।
১৫ বছরের পুরোনো উড়োজাহাজটি সম্পূর্ণ সচল রয়েছে। একটানা সাড়ে চার হাজার নটিক্যাল মাইল উড়তে পারে এটি। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.