৩ জানুয়ারির মধ্যে অভিযোগপত্র

দিল্লিতে বাসে গণধর্ষণের ঘটনায় আগামী ৩ জানুয়ারি অভিযোগপত্র (চার্জশিট) দেবে দিল্লি পুলিশ। গ্রেপ্তারকৃত ছয় অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে এক হাজার পৃষ্ঠার অভিযোগপত্র দাখিল করা হবে বলে দিল্লি পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে।
হত্যাচেষ্টাসহ বিভিন্ন অভিযোগে ওই ছয়জনের বিরুদ্ধে শক্ত মামলা হচ্ছে বলে দাবি করেছে পুলিশ। জনগণকেও শান্ত থাকার আহ্বান জানিয়ে শান্তিপূর্ণ বিক্ষোভে দুষ্কৃতকারীদের ব্যাপারেও সজাগ থাকার জন্য অনুরোধ করেছে তারা। আইনশৃঙ্খলা বিভাগের বিশেষ কমিশনার ধর্মেন্দ্র কুমার জানান, দামিনীর মৃত্যুর পর সিঙ্গাপুরের চিকিৎসকরা ময়নাতদন্ত করেছে। শিগগিরই তদন্ত প্রতিবেদন পাওয়া যাবে। ৩ জানুয়ারির মধ্যে অভিযোগপত্র দেওয়া হবে। অন্য অভিযোগের মধ্যে ভারতীয় দণ্ডবিধির ৩০৭ ধারায় হত্যাচেষ্টার অভিযোগও আনা হবে।
ইতিমধ্যে গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে দণ্ডবিধির ২০১ ধারায় আলামত নষ্ট করা, ৩৬৫ ধারায় অপহরণ চেষ্টা, ৩৭৬(২)(ছ) ধারায় গণধর্ষণ ও ৩৭৭ ধারায় পাশবিক নির্যাতনের অভিযোগ আনা হয়েছে। রাষ্ট্রপক্ষের বিশেষ আইনজীবী দিয়ানকৃষ্ণান এ মামলা পরিচালনা করবেন।
এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ বছর দিল্লিতে ৬৩৫টি ধর্ষণের মামলার মধ্যে মাত্র একটি ঘটনায় একজনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, জানুয়ারি থেকে নভেম্বরের মধ্যে ৬৩৫টি মামলায় গ্রেপ্তার করা হয় ৭৫৪ জনকে। এদের মধ্যে ৪০৩ জনকে বিচারের মুখোমুখি করা হয়। ঝুলে আছে ৩৪৮ জনের বিরুদ্ধে আনা অভিযোগের তদন্তকাজ। গতবছর দিল্লিতে ৫৭২টি, ২০১০ সালে ৫০৭টি, ২০০৯ সালে ৪৬৯টি এবং ২০০৮ সালে ৪৬৬টি ধর্ষণ মামলা হয়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.