একাত্তরের এই দিনে

* কলকাতায় একজন সরকারি মুখপাত্র জানান, বাংলাদেশে মোতায়েনকৃত ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর সব ব্যাটালিয়নকে আগামী দু-এক দিনের মধ্যে ভারতে ফিরিয়ে নেওয়া হবে। তিনি বলেন, ১৪ দিনব্যাপী পাকিস্তান-ভারত যুদ্ধে সীমান্তরক্ষী বাহিনীর প্রায় ১০০ সদস্য নিহত ও ৫০০ আহত হয়।
* এপিবি পরিবেশিত খবরে বলা হয়, বাংলাদেশ মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ সরকার পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসরদের কৃত গণহত্যার প্রকৃতি, পরিমাণ ও ব্যাপকতা সম্পর্কে তদন্ত অনুষ্ঠানের জন্য একটি কমিটি গঠনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। বৈঠকে সভাপতিত্ব করেন অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম।
* কমিশন পাকিস্তানি সেনাবাহিনী এবং তাদের দোসররা যে ক্ষয়ক্ষতি সাধন করেছে, সে সম্পর্কে তদন্ত এবং বিশেষভাবে বুদ্ধিজীবী হত্যার ব্যাপারে সাক্ষ্যপ্রমাণ সংগ্রহ ও একটি সামগ্রিক রিপোর্ট দাখিল করবেন। কমিশনের নেতৃত্ব দেবেন হাইকোর্টের একজন জজ কিংবা অবসরপ্রাপ্ত জজ অথবা জজ হওয়ার যোগ্য কোনো গণ্যমান্য ব্যক্তি।
* ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী নয়াদিল্লিতে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে বলেন, 'ভারত পাকিস্তানের সঙ্গে যুদ্ধ চায় না, চায় শান্তিতে বসবাস করতে।' তিনি ভারতের প্রতি বন্ধুত্বের হাত প্রসারিত করতে পাকিস্তান সরকারের প্রতি আহ্বান জানান।
* ভারত-মার্কিন সম্পর্কের বিষয়ে এক প্রশ্নের জবাবে শ্রীমতী গান্ধী বলেন, পাকিস্তান-ভারত সংঘর্ষে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষপাতমূলক দৃষ্টিভঙ্গির জন্যই সাম্প্রতিককালে ভারতের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি ঘটেছে। তিনি আশা প্রকাশ করে বলেন, দুই দেশের মধ্যে আবার বন্ধুত্বমূলক সম্পর্ক হবে। এ প্রসঙ্গে তিনি বলেন, অবশ্যই স্বীকার করতে হবে যে বর্তমানে বাংলাদেশ একটি বাস্তব সত্য। অন্য এক প্রশ্নের জবাবে তিনি জানান, ভারত চীনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা করছে। তিনি আরো বলেন, বাংলাদেশ গণহত্যার জন্য দায়ী পাকিস্তানি সেনাদের বিচারের উদ্দেশ্যে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল গঠন করা হবে কি না, সে ব্যাপারে বাংলাদেশ সরকারই স্থির করবে।
সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.