নতুন দিনের স্বপ্ন by তৌফিক অপু

২০১২ সালটিও দেখতে দেখতে অতিক্রান্ত হয়ে গেল। পড়ে থাকল সারা বছরের নানা সৃজনশীল কাজের প্রেক্ষাপট। দিন- মাস ঘুরতে ঘুরতে শেষ হয়ে এলো একটি বছর। নতুন দিনের নতুন আহ্বানে সাড়া দিতে কে না চায়। প্রকৃতির পালাবদল মনকে দোলা দিয়ে যায়। প্রকৃতি যেন নিজ হাতে সাজিয়েছে এ দেশকে।
একেক ঋতু একেক রূপ নিয়ে ধরা দেয় আমাদের মাঝে। পালবদলের পরিক্রমায় ঘটে যায় নানা ঘটনা। কখনও প্রকৃতি রুদ্রমূর্তি ধারণ করে, কখনওবা স্নিগ্ধ পরশ বুলিয়ে দেয়। দিন বদলায়, সময় বদলায়, বদলে যায় মন। সব বদল যেন প্রকৃতির নিয়মেই ঘুরপাক খায়। যতই দিন গড়াচ্ছে মানুষ ততই ব্যস্ত হয়ে পড়ছে। কাজের পরিধি বৃদ্ধি পাওয়ায় মানুষ নিজেকে ব্যস্ত রাখছে নিজ নিজ কাজে। দিন মাস পেরুনোর হিসাব ব্যস্ত মানুষগুলোর যেন চোখ এড়িয়ে যায়। তারপরও কিছু কিছু বিষয় চাইলেও চোখ এড়িয়ে যাওয়া যায় না। নববর্ষ তার মধ্যে অন্যতম। বিদায়ী বছরের বিষন্নতাকে ছাপিয়ে মনকে উৎফুল্ল করে তোলে নতুন বছরের আগমনী বার্তা। ক্যালেন্ডারের শেষ পাতাটি ছিঁড়ে একসঙ্গে উচ্চারিত হয় হ্যাপি নিউ ইয়ার। নতুন দিনের সূচনা, নতুন করে পথচলা। নতুন প্রাণচাঞ্চল্য, নতুন শপথ সব কিছুই যেন একাকার হয়ে বছরের প্রথম দিনটিতে আসে। অতীতকে মুড়িয়ে দিয়ে নতুন এক সময়কে বরণ করে নেয়ার শিহরণই যেন অন্যরকম। প্রতি মুহূর্তেই চলে নতুন বছরকে বরণ করে নেয়ার প্রস্ততি। বন্ধু-প্রিয়জনকে শুভেচ্ছা জানানোর মাধ্যমে শুরু নতুন বছরের দিন। পুরনো গ্লানি মুছে নতুনভাবে বাঁচার প্রত্যয়ে শুরু হয় নববর্ষ। যে কারণে উন্মাদনাও একটু বেশি থাকে নববর্ষকে ঘিরে। বিভিন্ন উৎসব-পার্বণেনর মধ্য দিয়ে বরণ করে নেয়া হয় নতুন বছরকে। ইংরেজী নববর্ষ পালনের সবচেয়ে উল্লেখযোগ্য উৎসব হচ্ছে থার্টিফার্স্ট নাইট। বছরের শেষ এ দিনটিতে বিশ্বজুড়ে পালন করা হয় নববর্ষের উৎসব। ঘড়ির কাঁটায় ঠিক বারোটা বাজার সঙ্গে সঙ্গে সুর ও সঙ্গীতের মূর্ছনায় মুখরিত হয়ে ওঠে চারপাশ। আতশবাজির আলোকছটায় ছেয়ে যায় আকাশ। শুরু হয় প্রিয়জনদের শুভেচ্ছ বার্তা পাঠানো। একে অপরকে উপহার আদান-প্রদানের মাধ্যমে বরণ করে নেয় নতুন বছর। বিশ্বের প্রায় প্রতিটি অঞ্চলেই পালন করা হয়ে থাকে ইংরেজী নববর্ষ। প্রিয়জনকে ফুল, মিষ্টি আর কার্ড আদান-প্রদানের মাধ্যমে বরণ করে নেয়া হয় নতুন বছরকে। আয়োজন করা হয় বিভিন্ন অনুষ্ঠানের। গান, আলাপচারিতা, উপহার আদান-প্রদান আর ঘুরে বেড়ানো ট্রেডিশন এখন এদেশেও চালু হয়েছে। তবে থার্টিফার্স্ট নাইট পালন নিয়ে বেশ ভ্রান্ত ধারণা পোষণ করে এদেশের তরুণ- তরুণীরা। বিষাদের গ্লানি দূর করে নতুনকে স্বাগত জানানোর উন্মাদনা থাকবেই। সেটা উপহার আদান-প্রদান, একসঙ্গে খাওয়া-দাওয়া করে, গান গেয়ে কিংবা বর্ষ বিদায় ও স্বাগত অনুষ্ঠান করে এবং পরিবার-পরিজনকে ভাল সময় উপহার দিয়ে পালন করা যেতে পারে। কিন্তু খারাপ কোন পন্থায় যা দৃষ্টিকটু এমন কিছু দিয়ে বর্ষবরণ কখনই হতে পারে না। এতে নতুন বছরকে স্বাগত জানানোর চেয়ে অপমানই করা হয়।
নতুন প্রাণচাঞ্চল্য, নতুন শপথ সব কিছুই যেন একাকার হয়ে বছরের প্রথম দিনটিতে আসে। অতীতকে মুড়িয়ে দিয়ে নতুন এক সময়কে বরণ করে নেয়ার শিহরণই যেন অন্যরকম। প্রতিমুহূর্তেই চলে নতুন বছরকে বরণ করে নেয়ার প্রস্ততি। বন্ধু-প্রিয়জনকে শুভেচ্ছা জানানোর মাধ্যমে শুরু নতুন বছরের দিন। পুরনো গ্লানি মুছে নতুনভাবে বাঁচার প্রত্যয়ে শুরু হয় নববর্ষ।

No comments

Powered by Blogger.