জামদানি প্রদর্শনী

আবহমান বাংলার ঐতিহ্যবাহী বুনন শিল্প হচ্ছে জামদানি শিল্প। বর্তমান সময়ে জামদানি শাড়ি, পাঞ্জাবি, সালোয়ার কামিজ এবং গৃহসজ্জার পর্দা, কুশন ইত্যাদিতে ব্যবহৃত হচ্ছে। জামদানি মোটিফ ঐতিহ্যের কারণে বিভিন্নমুখী ব্যবহার হচ্ছে।
হাতে বোনা শতরঞ্জি, চামড়াশিল্প, জুয়েলারি শিল্পসহ অন্যান্য ক্ষেত্রেও এর ব্যবহার দেখা যায়। জামদানির ঐতিহাসিক গৌরবের ধারাবাহিকতার প্রতি শ্রদ্ধা জানাতে অঞ্জন’সের প্রচার ও প্রসারের পৃষ্ঠপোষকতার পরিপ্রেক্ষিতে আবারও শুরু করতে যাচ্ছে জামদানি বিপণন প্রদর্শনী। ২৫ ডিসেম্বর থেকে একযোগে শুরু হওয়া এ বিপণন প্রদর্শনী আগামী ১২ জানুয়ারি পর্যন্ত অঞ্জন’সের বনানী, ওয়ারি ও বেইলি রোড শাখায় চলবে।
রূপগঞ্জের তাতীদের ডিজাইন করা শাড়ি দিয়ে প্রদর্শনী সাজানো হয়েছে। লাল, বেগুনি, সাদা, কালো, সোনালি, রূপালি, ম্যাজেন্টা, হলুদ, সবুজ, জলপাই, খয়েরিসহ বিভিন্ন রঙের কটন ও হাফসিল্ক শাড়ি পাওয়া যাবে এতে। ডিজাইন ভেদে ৪,০০০-৭০,০০০ টাকা পর্যন্ত মূল্যের জামদানি শাড়ি থাকছে এই আয়োজনে। এ ছাড়া জামদানি মোটিফে অঞ্জন’সের নিজস্ব ডিজাইনে পাঞ্জাবি, ফতুয়া, সালোয়ার কামিজ, পর্দা, বেডশিট, কুশন কাভার ও গহনা থাকবে। ২৫ ডিসেম্বর আয়োজিত জামদানি বিপনন প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাস্কর ফেরদৌসী প্রিয় ভাষিণী, বিউটি এক্সপার্ট কানিজ আলমাস খান, ডিজাইনার চন্দ্র শেখর সাহা। অনুষ্ঠানে চন্দ্র শেখর সাহা ও অঞ্জন’স-এর চীফ ডিজাইনার লায়লা খায়ের কনক জামদানি শিল্পের অতীত-বর্তমান তুলে ধরেন। এছাড়াও উপস্থিত অন্যান্য অতিথিরা শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন।
মারুফ কিবরিয়া

রোদ এবং আপনার ত্বক
শীতকালে রোদ যেন সব সময় মুখের ওপরই পড়ে। আর এর প্রখরতাও কম নয়। প্রখর রোদ ত্বকের আর্দ্রতা হরণ করে, ত্বককে করে মলিন। এ ছাড়া ত্বকে মেছতা, ফ্রেকলস ইত্যাদি দাগও সৃষ্টি করে এই রোদ। সাংসারিক দায়িত্ব পালন করতে গিয়ে নারীকে বের হতে হয় প্রতিনিয়ত। রূপ সচেতন থাকতে গেলে রোদের সঙ্গে মোকাবেলা করতে হবে তাদের। বাহ্যিক স্মার্টনেস ও চেহারার জৌলুস আনতে হলে এ যুগের আধুনিকাদের রোদের প্রখরতা এড়িয়ে চলতে হবে নানাভাবে।
১. নিয়মিত দুধ ও সর দিয়ে গা পরিষ্কার করলে ত্বক হবে মসৃণ, রোদে পোড়া ভাবটা থাকবে না।
২. বাইরে বের হবার সময় চোখে কালো চশমা ও মাথায় ছাতা নেয়া প্রয়োজন। খুব বেশি খোলামেলা পোশাক পরবেন না। কারণ এতে আপনার নরম ত্বক পুড়ে নষ্ট হয়ে যাবে।
৩. ত্বকে ময়শ্চারাইজার লাগিয়ে রোদে বের হন। সানব্লক ক্রিম ত্বককে রোদের তাপ থেকে রক্ষা করে। এই ক্রিম ব্যবহার রকলে ত্বক কালো হয় না।
৪. ডিমের সাদা অংশ ফেটিয়ে তাতে অল্প লেবুর রস দিয়ে মুখে মাখলে ত্বক টানটান হবে।
৫. যাঁরা খুব বেশি রোদে ঘোরেন তারা সপ্তাহে একদিন মুখে একটা বিশেষ মাস্ক নেবেন। চন্দন, এক চামচ মধু, লেবুর রস একসঙ্গে দিয়ে সেটা মুখে লাগিয়ে ২০ মিনিট পর তুলে নেবেন।
৬. টমেটোর রস মুখে লাগাতে পারেন। তুলোর মধ্যে রসটা নিয়ে মুখে লাগাবেন। এতে রোদে পোড়া ভাবটা কাটবে।
৭. ত্বকে সোনালি আভা আনতে মসুর ডাল ও কাঁচা হলুদ বাটা একত্রে বেটে লাগাবেন।
ত্বকের মলিনতা কমাতে, রোদের পোড়াটে ভাব দূর করতে নিয়মগুলো মেনে চললে আপনি উপকৃত হবেন।
রীমা

No comments

Powered by Blogger.