নিউ ইয়ার রান্না- অয়েলি চিকেন

যা লাগবে মুরগি ১টি (বড় চার টুকরো করা), আদা-রসুন ২ চা চামচ কুচানো, পেঁয়াজ ২টি কুচানো, টমেটো পিউরি ২ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, শুকনো মরিচ গুঁড়ো ১ চামচ, ধনে বাটা ১ চা চামচ, লেবু ১টি (রস করা), কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।
যেভাবে করবেন মুরগির টুকরোগুলোয় সামান্য আদা-রসুন কুচি, লবণ, সামান্য মরিচ গুঁড়ো, লেবুর রস, কর্নফ্লাওয়ার ও সামান্য তেল দিয়ে ভালভাবে মেখে তিন থেকে চার ঘণ্টা ম্যারিনেট করুন। এভাবে ফ্রাইংপ্যানে অল্প তেল দিয়ে ভেজে নিন। ফ্লাইং পেঁয়াজকুচি দিয়ে ভেজে বাকি মরিচগুঁড়ো, ধনেগুঁড়ো, টমেটো, পিউরি, টমেটো সস ঢেলে নেড়েচেড়ে এককাপ পানি দিন। পানি ফুটে উঠলে মুরগি দিয়ে দমে রাখুন। সিদ্ধ হলে নামিয়ে নিন।

প্রন রাইচ

যা লাগবে
সেদ্ধ চাল দেড় কাপ, চিংড়ি মাছ (মাঝারি মাপের) ২৫০ গ্রাম, চিকেন স্টক ২ কাপ, নারকেলের দুধ দেড় কাপ, গরম পানি আধা কাপ, দারচিনি গুঁড়ো পৌনে এক চা চামচ, শামিরা গুঁড়ো পৌনে এক চা চামচ, কারি পাউডার ১ চা চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, পেঁয়াজ ১ টি (ছোট) কুচানো, টমেটো কুচানো ১টি, লেবু ১টি (রস করা), মাখন ৩ টেবিল চামচ, ধনেপাতা কুচি ও লবণ পরিমাণমতো।

যেভাবে করবেন
চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে লবণ ও লেবুর রস মাখিয়ে অল্প ভাপিয়ে রাখুন। চাল ধুয়ে আধঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে রাখুন। একটি পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ ও টমেটো কুচি অল্প ভেজে চাল দিন। খানিকক্ষণ নেড়েচেড়ে জিরা, দারচিনি গুঁড়ো ও কারি পাউডার দিন। পাঁচ মিনিট ভেজে চিকেন স্টক ও লবণ দিয়ে ঢেকে হালকা আঁচে রান্না করুন। চাল সিদ্ধ হয়ে এলে নারকেলের দুধ, মাখন ও বাকি লেবুর রস দিন। ফুটে উঠলে চিংড়ি মাছ দিয়ে নেড়েচেয়ে নামিয়ে ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।
ফিশ বল

যা লাগবে
চিতল মাছের গাদা ৫০০ গ্রাম (কুরানো), আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, দুধ ২কাপ, পেঁয়াজকুচি ২ চা চামচ, অলিভ অয়েল ৩ টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, মরিচগুঁড়ো আধ চা চামচ, কাঁচা মরিচ কুচি ২টি, পুঁদিনাপাতা কুচি ২ চা চামচ, ময়দা সামান্য, হলুদ সিকি চা চামচ।

যেভাবে করবেন
কুরানো মাছ, সামান্য হলুদ, মরিচগুঁড়ো, লবণ, সামান্য আদা, রসুন বাটা দিয়ে চটকে মেখে- এই মিশ্রণ থেকে ছোট ছোট বল তৈরি করুন। একটি বড় পাত্রে পানি ও আধ চা চামচ লবণ দিয়ে ফুটতে দিন। পানি ফুটলে মাছের ছোট বলগুলো ছাড়ুন। দশ-পনেরো মিনিট ফুটলে পানি থেকে তুলে নিন। ফ্রাইং প্যানে অলিভ অয়েল গরম করে মাছের বলগুলো ময়দায় গড়িয়ে লালচে করে ভেজে নিয়ে পাত্রে সাজিয়ে রাখুন। প্যানে বাকি তেলে মাখন দিয়ে পেঁয়াজকুচি দিয়ে অল্প ভেজে ময়দা দিন। একটু ভেজে দুধ, লবণ, গোলমরিচ, পুঁদিনাপাতা দিন। ঘন হলে নামিয়ে বলের ওপর ঢেলে উপরে ক্রিম ও মরিচ কুচি দিন।

মিট ক্রেকার্স

যা লাগবে
অলিভ অয়েল আধ কাপ, ময়দা ৩০০ গ্রাম, ডিম ১টি, লবণ সামান্য
পুরের জন্য কিমা ৩০০ গ্রাম, কলিজি ১০০ গ্রাম, মাশরুম ১২৫ গ্রাম, পাউরুটি সøাইস ৪টি, মার্জারিন মাখন ১০০ গ্রাম, দুধ আধ কাপ, ফেটানো ডিম ১টি, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, লবণ ও মরিচগুঁড়ো পরিমাণমতো পেঁয়াজ কুচানো ২টি, আদা-রসুন কুচি দেড় চা চামচ, ভিনিগার ১ টেবিল চামচ।

যেভাবে করবেন
একটি পাত্রে ময়দা নিয়ে মাঝখানে ফেটানো ডিম, তেল, এক চিমটি লবণসহ পানি দিয়ে মেখে একটি ঢেলা তৈরি করে ঢাকা দিয়ে একঘণ্টা রাখুন। পুর তৈরির জন্য প্রথমে কিমা, আদা-রসুন, ভিনিগার ও পেঁয়াজকুচি দিয়ে মাখিয়ে সিদ্ধ করে ভাল করে শুকিয়ে নিন। পাউরুটির ছোট ছোট টুকরো করে আধ কাপ দুধে রাখুন। মাশরুম কুচিয়ে নিয়ে এক চামচ মাখন গরম করে সাঁতলে নিন। এবার সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে রাখুন। মাখা ময়দার চারভাগ করে একভাগ রেখে তিনভাগ নিয়ে একটি বড় পাতলা রুটি তৈরি করে যে কোন অভেনপ্রুফ পাত্রের ভেতরে চারধারে রুটি লাগিয়ে পুরের মিশ্রণটি মাঝখানে সমানভাবে ভরে দিন। বাকি ময়দা বেলে উপরের অংশটুকু সম্পূর্ণ ঢেকে চারপাশ মুড়ে দিন। উপরে ছুরি দিয়ে একটু একটু চিরে দিন। একটি ডিমের কুসুম ফেটিয়ে উপরে ব্রাশ করে অভেনে স্বাভাবিক তাপমাত্রায় ঘণ্টাখানেক বেক করুন, বাদামি রং হলে বের করে কয়েক মিনিট রেখে পাত্র থেকে বের করে নিন।

মেরিনা চৌধুরী

No comments

Powered by Blogger.